সোমবার, ২৬ জুলাই ২০২১, ০৬:৫৪ পূর্বাহ্ন

৪০এর কোঠায় পৌঁছালে ওজন কমাতে যা করবেন

মাতৃভূমির খবর ডেস্ক :   বয়স বাড়ার সাথে সাথে শারীরিক নানা সমস্যা শুরু হয়। তার মধ্যে একটি হলো ওজন বৃদ্ধি পাওয়া। আপনার বয়স কম থাকা অবস্থায় ওজন কমানো যত সহজ বয়স বাড়ার সাথে সাথে তা অনেক কঠিন হয়ে পরে। আর এই ওজন কমতেও চায় না। কিন্তু কিছু উপায়ে ৪০ এর কোঠায় পৌঁছালেও আপনি ওজন কমাতে পারবেন।

এ বয়সে দৈনিক ক্যালোরি গ্রহণের মাত্রা দুই হাজার ক্যালোরি থেকে কমিয়ে দেড় হাজার ক্যালোরিতে নামিয়ে আনতে পারেন। সপ্তাহে এক থেকে আধা কেজি ওজন কমান। স্বাস্থ্যকর খাদ্যভ্যাস ও ব্যায়ামের মাধ্যমে সপ্তাহে এক কেজি থেকে আধা কেজি ওজন কমানোর লক্ষ্য রাখুন।

খাওয়া বাদ দেবেন না। নিয়মিত খাওয়া বজায় তিনবার নিয়ম করে খান। অনেকেই ওজন কমাতে সকালের বা রাতের খাবার বাদ দেন। তা করলে ওজন কমবে না বরং শরীরে আরো মেদ জমবে।

খাদ্যভ্যাসে পরিবর্তন আনুন :  এ বয়সে সুস্বাদু নয় বরং স্বাস্থ্যকর খাবার খান। শর্করার পরিমান কমিয়ে দিন। প্রোটিন খাওয়ার পরিমান বাড়ান। এছাড়া খাবারের পরিমান ঠিক রাখুন।

ফল ও শাক-সবজি :  আপনার প্লেটের অর্ধেক অংশে ফল ও সবজি রাখা উচিত। এসব খাবারে প্রচুর খাদ্য আঁশ ও পানি থাকে, ফলে কম ক্যালোরিতেই পেট ভরে যাবে আপনার।

চর্বিমুক্ত প্রোটিন :  চর্বিমুক্ত মাংস ও প্রোটিন থাকতে পারে প্রতি বেলার খাবারে। তা হতে পারে দই, ডিম, মুরগির মাংস এবং মাছ।

কার্বোহাইড্রেট :  এ ধরনের শর্করার মাঝে থাকতে পারে হোল গ্রেইন, শিম, ফল এবং আলুর মতো খাবার। এর পরিমান হবে এক মুঠোর সমান।

স্বাস্থ্যকর চর্বি :  প্রতি বেলায় খাওয়ার সময়ে যেন ৭-১০ গ্রামের বেশি তেল-চর্বি না খান। খাবারে থাকতে পারে দেড় টেবিল চামচ অলিভ অয়েল, একটি অ্যাভোকাডোর চার ভাগের এক ভাগ, বা দুই টেবিল চামচ বাদাম।

ঘন ঘন কম করে খান :   মধ্যবয়সে ইনসুলিনের পরিবর্তনের কারণে বার বার ক্ষুধা লাগতে পারে। এ কারণে শুধু তিনবেলা খাওয়াই যথেষ্ট নয়। তিনবেলা খাওয়ার পাশাপাশি এক বা দুইবার অল্প খাবার দিয়ে নাস্তা করতে পারেন।

প্রিয় খাবার অল্প করে খান :  মধ্যবয়সে কোনো খাবার খাওয়ার খুব ইচ্ছে করলে তা অল্প খেতে হবে। যেমন ফ্রেঞ্চ ফ্রাই যদি খেতে চান তবে অল্প পরিমানে খান। সপ্তাহে এক-দুইবার এসব খাবার খেতে পারেন।

ব্যায়াম করুন :   এ সময়ে পেশি ক্ষয় শুরু হয়। দৈনিক অন্তত ৩০ মিনিট ব্যায়াম করা উচিত। এর পাশাপাশি দিনে অন্তত ১০ হাজার কদম হাঁটাও উপকারি।

নিউজটি শেয়ার করুন





সর্বস্বত্ব © ২০১৯ মাতৃভূমির খবর কর্তৃক সংরক্ষিত

Design & Developed BY ThemesBazar