মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১, ০৫:৫২ অপরাহ্ন

হজের প্রাক নিবন্ধনের সময়সীমা ১৮ মার্চ

ফাইল ছবি

মাতৃভূমির খবর ডেস্কঃ  নতুন বছরে হজের প্রাক নিবন্ধন করা যাবে আগামী ১৮ মার্চ পর্যন্ত। সরকারি বা বেসরকারি ব্যবস্থাপনায় হজে যাওয়ার জন্য এই সময়ের মধ্যে জাতীয় পরিচয়পত্রের তথ্য ও সৌদি মোয়াল্লেম ফি-এর নির্ধারিত টাকা জমা দিয়ে প্রাথমিকভাবে নাম নিবন্ধন করতে পারবেন। গত মঙ্গলবার ধর্ম মন্ত্রণালয়ের হজ ব্যবস্থাপনা পোর্টালে এই তথ্য দেয়া হয়েছে। এতে বলা হয়েছে, জাতীয় হজ ও ওমরাহ নীতির নির্দেশনা অনুযায়ী, সরকারি ও বেসরকারি উভয় ব্যবস্থাপনার হজযাত্রীদের প্রাক-নিবন্ধন কার্যক্রম আগামী ১৮ মার্চ বিকেল ৫টা পর্যন্ত চলমান থাকবে।

হজ চুক্তি অনুযায়ী চলতি বছরের সর্বমোট হজের কোটা হচ্ছে এক লাখ ২৭ হাজার ১৫৮ জন। এর মধ্যে বেসরকারি ব্যবস্থাপনায় এক লাখ ২০ হাজার জন হজে যেতে পারবেন। ইতোমধ্যে এজেন্সিগুলোর গাইডের কোটাও রাখা হবে। প্রাক নিবন্ধিতদের মধ্য থেকে এক লাখ ১৭ হাজারের মতো যেতে পারবেন।

মঙ্গলবার সন্ধ্যা পর্যন্ত বেসরকারি ব্যবস্থাপনায় প্রাক নিবন্ধিত হজযাত্রীর সংখ্যা ছিল দুই লাখ ১৯ হাজার ৭০৫। ফলে প্রাক নিবন্ধিতদের ক্রমানুসারে সবাই যদি হজে যান তাহলে পরবর্তী বছর ২০২০ সালের জন্যও এক লাখ দুই হাজার ৭০৫ জন অতিরিক্ত হয়ে যায়। ফলে এ বছর প্রাক নিবন্ধন করলেও বেসরকারি ব্যবস্থাপনায় চলতি বছর হজে যেতে পারবেন না।

নিউজটি শেয়ার করুন





সর্বস্বত্ব © ২০১৯ মাতৃভূমির খবর কর্তৃক সংরক্ষিত

Design & Developed BY ThemesBazar