রবিবার, ২৯ নভেম্বর ২০২০, ০১:৪১ পূর্বাহ্ন

সুষ্ঠু নির্বাচনের জন্য কোন উদ্যোগ নেয়নি ইসি: ইইউকে বিএনপি

মাতৃভূমির খবর ডেস্ক :   একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি)’র নেতাদের সাথে গুলশানে দলের চেয়ারপারসনের কার্যালয়ে বৈঠকে করেছে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) প্রতিনিধি দল। এতে নির্বাচনের আগে দেশের রাজনৈতিক ও আইন-শৃঙ্খলা পরিস্থিতিসহ নির্বাচনী পরিবেশের বিষয়ে ইইউ প্রতিনিধি দলকে অবহিত করেছে দলটি। গতকাল বৃহস্পতিবার বিকেল পাঁচটা থেকে প্রায় দুই ঘণ্টার বৈঠকে এসব বিষয়ে জানায় দলটি।

বৈঠক সূত্রে জানা গেছে, দেশের নির্বাচনী পরিবেশ বিষয়ে বিএনপি ইইউ প্রতিনিধি দলকে জানিয়েছে দলটি। নির্বাচনকে ঘিরে রাজনৈতিক দলগুলোর সাথে সংলাপ করেছে ক্ষমতাসীন আ’লীগ। সংলাপে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্বাচনের পরিবেশ ঠিক রাখতে হয়রানিমূলক কোনো মামলা না দেওয়ার বিষয়ে আশ্বস্ত করেছিলেন। কিন্তু সেই আশ্বাসের পরিপ্রেক্ষিতে কোনো ধরনের ব্যবস্থা না নেওয়ার বিষয়টি ইইউ প্রতিনিধি দলকে জানিয়েছে বিএনপি। বিএনপি বলেছে, সারাদেশে দলের নেতা-কর্মীদের নামে ‘হয়রানিমূলক’ মামলা দেওয়া হচ্ছে এবং গ্রেফতার অব্যাহত রাখা হয়েছে।বিএনপি বলেছে, একটি বিশ্বাসযোগ্য, সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানের কোনো ধরনের উদ্যোগ নেয়নি নির্বাচন কমিশন। নির্বাচন কমিশন সরকারের ‘পরিকল্পনা’ বাস্তবায়নের জন্য কাজ করে যাচ্ছে।

বৈঠকে ইউরোপীয় ইউনিয়নের নির্বাচন বিশেষজ্ঞ ডেভিড নোয়েল ওয়ার্ড ও ইরিনা মারিয়া গৌনারি এবং ঢাকায় নিযুক্ত ইইউ রাষ্ট্রদূত রেন্সজে তেরিংক উপস্থিত ছিলেন। অপরদিকে বিএনপি’র পক্ষ থেকে বৈঠকে বিএনপি’র মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ শীর্ষ পর্যায়ের নেতৃবৃন্দ বৈঠকে উপস্থিত ছিলেন।

নিউজটি শেয়ার করুন





সর্বস্বত্ব © ২০১৯ মাতৃভূমির খবর কর্তৃক সংরক্ষিত

Design & Developed BY ThemesBazar