সোমবার, ১২ এপ্রিল ২০২১, ১২:৫৫ পূর্বাহ্ন

সুনামি মোকাবেলায় নতুন ব্যবস্থা নিচ্ছে ইন্দোনেশিয়া

আন্তর্জাতিক ডেস্ক :  সুনামি মোকাবেলায় আগামী বছর নাগাদ নতুন পূর্বাভাস ব্যবস্থা তৈরির ঘোষণা দিয়েছে ইন্দোনেশিয়া। গত শনিবার সুনামির সর্বশেষ আঘাতে প্রায় ৪২৯ জনের মৃত্যুর পর এ ঘোষণা দিয়েছে দেশটির সরকার। 

সরকার বলছে, সুনামি আঘাত হানার আগেই পূর্বাভাস দিতে সক্ষম হবে এমন একটি ব্যবস্থা চালু করার উদ্যোগ নেওয়া হবে। এজন্য সাগর ও অন্যান্য স্থানে প্রয়োজনীয় সংখ্যক বয়া স্থাপন করা হবে বলে বিবিসিকে জানায় দেশটির এক সরকারি সংস্থা।

ইন্দোনেশিয়া সরকারের প্রযুক্তি বিশ্লেষণ এবং প্রয়োগ সংস্থার মুখপাত্র ইয়ান তারিয়ানা জানান, সাগরে ঢেউয়ের আকার থেকে তথ্য বিশ্লেষণ করে সুনামি আঘাত হানার পূর্ব সতর্কতা দেবে নতুন এ ব্যবস্থা। এ ধরনের ব্যবস্থা নিয়ে ভূমিকম্পের পূর্বাভাস পেতে ইতোমধ্যে পরীক্ষামূলকভাবে কাজ করা হচ্ছে। তবে এবার এ ব্যবস্থা সাগর তলদেশ এবং আগ্নেয়গিরির সার্বিক পরিস্থিতি নজরদারির কাজে ব্যবহৃত হবে।

অর্থ বরাদ্ধ না থাকা এবং বয়াতে কারিগরি ত্রুটির কারণে সুনামির পূর্ব সতর্কতা বিষয়ে ২০১২ সাল থেকে ইন্দোনেশিয়ায় কোনো কাজ করা হচ্ছে না।

উল্লেখ্য, ২২ ডিসেম্বর এক আগ্নেয়গিরির কারণে সাগর তলদেশের মাটির স্তরে বিচ্যুতি ঘটে। আর এর ফলেই সৃষ্টি হয় সুনামির। নিহতদের পাশাপাশি আরও প্রায় দুই শতাধিক মানুষ এখন পর্যন্ত নিখোঁজ আছেন। এছাড়াও ক্ষতিগ্রস্ত হয়েছেন অন্তত ১৬ হাজার মানুষ।

নিউজটি শেয়ার করুন





সর্বস্বত্ব © ২০১৯ মাতৃভূমির খবর কর্তৃক সংরক্ষিত

Design & Developed BY ThemesBazar