রবিবার, ০১ অগাস্ট ২০২১, ০৯:২০ অপরাহ্ন

সিরিয়ার পর আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহারের সিদ্ধান্ত

আন্তর্জাতিক ডেস্ক :   সিরিয়া থেকে মার্কিন সেনা প্রত্যাহারের পর এবার আফগানিস্তান থেকে সেনা কমানোর ঘোষণা দিয়েছে ট্রাম্প প্রশাসন। মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বৃহস্পতিবার জানিয়েছেন, আফগানিস্তানে থাকা ১৪ হাজার সেনার মধ্যে সাত হাজার সেনাসদস্যকে দেশে ফিরে আনবে পেন্টাগন। খবর টেলিগ্রাফ, রয়টার্স ও সিএনএনের।

এর আগের দিন বুধবার প্রেসিডেন্ট ট্রাম্প বলেন যে তিনি সিরিয়া থেকে মার্কিন সেনাবাহিনী প্রত্যাহার করে নেবেন। এক টুইট বার্তায় তিনি লিখেন, সিরিয়ায় আইএস জঙ্গিগোষ্ঠীকে পরাজিত করা হয়েছে, তাই এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে।

বার্তা সংস্থা রয়টার্স ও সিএনএনের খবরে বলা হয়েছে মঙ্গলবার আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারের বিষয়ে সিদ্ধান্ত নেয়া হয়েছে। একই সময়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সিরিয়া থেকেও সেনা প্রত্যাহারের সিদ্ধান্ত নেন। আর প্রেসিডেন্ট ট্রাম্পের এমন সিদ্ধান্তের প্রতিবাদের পদত্যাগ করেছেন প্রতিরক্ষামন্ত্রী জিম ম্যাটিস।

ধারণা করা হচ্ছে, এই সিদ্ধান্তের মাধ্যমে দীর্ঘমেয়াদী যুদ্ধ ও বিদেশে সামরিক হস্তক্ষেপে ট্রাম্পের ধৈর্য কমে আসছে। বুধবার ট্রাম্প এ ব্যাপারে তার শীর্ষ উপদেষ্টাদের মতামত উপেক্ষা করে সিরিয়া থেকে সব সেনা প্রত্যাহার করে নেয়ার সিদ্ধান্ত নেন। সিরিয়া থেকে সেনা প্রত্যাহারের ঘোষণায় যুক্তরাষ্ট্রের শরিক দেশগুলো হতভম্ব হয়ে পড়ে।

নিউজটি শেয়ার করুন





সর্বস্বত্ব © ২০১৯ মাতৃভূমির খবর কর্তৃক সংরক্ষিত

Design & Developed BY ThemesBazar