শনিবার, ২৮ নভেম্বর ২০২০, ০২:০৪ অপরাহ্ন

সিইসিসহ কমিশনারদের নিয়োগের বৈধতা নিয়ে রিট খারিজ

ফাইল ছবি

মাতৃভূমির খবর ডেস্ক :   প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) ও চার কমিশনারের নিয়োগের বৈধতা চ্যালেঞ্জ করে দায়ের করা রিট উত্থাপিত হয়নি মর্মে খারিজ করে দিয়েছে হাইকোর্ট। আজ সোমবার বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো. আশরাফুল কামালের বেঞ্চ এ আদেশ দেন।

গত ২৬ নভেম্বর রিটটি দায়ের করেন আইনজীবী দেলোয়ার হোসেন। রিটের পক্ষে শুনানি আইনজীবী ইউসুফ আলী। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল ইকরামুল হক টুটুল।

রিটে প্রধান নির্বাচন কমিশনার, চার নির্বাচন কমিশনার, আইন সচিব, নির্বাচন কমিশন সচিবালয়ের সচিবকে বিবাদী করা হয়েছিল।

তখন রিটকারীর আইনজীবী ইউসুফ আলী জানান, সংবিধানের ১১৮(১) অনুচ্ছেদ অনুসারে আইন প্রণয়ন করে এর বিধান সাপেক্ষে সিইসিসহ চারজন নির্বাচন কমিশনার নিয়োগ দিতে হবে। অথচ এখনো কোনো আইন ও বিধান হয়নি। এসব ব্যতিরেকে সিইসিসহ অপর নির্বাচন কমিশনারদের নিয়োগ দেওয়া হয়েছে।

সংবিধানের ১১৮ (১) অনুচ্ছেদের শর্তপূরণ করে সিইসিসহ অন্য কমিশনারদের নিয়োগে বিবাদীদের নিষ্ক্রিয়তা কেন বেআইনি ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারির আবেদন জানানো হয়েছিল।

আইনজীবী ইউসুফ আলী আরও বলেন, সংবিধানের ১১৮ (৪) অনুচ্ছেদে বলা হয়েছে-নির্বাচন কমিশন দায়িত্ব পালনের ক্ষেত্রে স্বাধীন থাকবে এবং এই সংবিধান ও আইনের অধীনে হবে।

স্বাধীন দায়িত্ব পালনের পূর্ব অভিজ্ঞতা ছাড়া সিইসি হিসেবে কেএম নুরুল হুদাকে নিয়োগ দেয়া হয়েছে। রিটে এ যুক্তি তুলে ধরা হয়েছিল।

নিউজটি শেয়ার করুন





সর্বস্বত্ব © ২০১৯ মাতৃভূমির খবর কর্তৃক সংরক্ষিত

Design & Developed BY ThemesBazar