বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারী ২০২১, ০৪:১৭ অপরাহ্ন

সাগরতলের দ্রুতগতির ট্রেনরুটে মুম্বাই থেকে আমিরাত

ফাইল ছবি

আন্তর্জাতিক ডেস্ক :  সাগরতলে দ্রুতগতির ট্রেনে চড়ে এবার ভারত থেকে পাড়ি জমানো যাবে মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাতে। ভারত এবং আমিরাতের মধ্যে রেল যোগাযোগ স্থাপনের লক্ষ্যে দুই হাজার কিলোমিটার দীর্ঘ টানেল তৈরির পরিকল্পনা চলছে।

ভারতের মুম্বাই থেকে আমিরাতের ফুজাইরাহ শহরে পৌঁছাবে এই ট্রেন। আমিরাতের ন্যাশনাল অ্যাডভাইজার ব্যুরো লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক আব্দুল্লাহ আলশেহী বলেছেন, দুই দেশের মাঝে সমুদ্রের তলদেশ দিয়ে যাত্রীবাহী ট্রেন চলাচল করবে। পাশাপাশি পাইপলাইনের মাধ্যমে তেল আমদানি করবে ভারত। অন্যদিকে, আমিরাতে যাবে ভারতের নর্মদা নদীর পানি।

আমিরাতের মাসদারভিত্তিক স্টার্ট আপ এই কোম্পানি সমুদ্রের তলদেশে এ টানেল তৈরি করবে। এই রেলপথের দৈর্ঘ্য হবে দুই হাজার কিলোমিটার। প্রতি ঘণ্টায় ৩০০ কিলোমিটার গতিতে পানির স্তরের ভারসাম্য বজায় রেখে ছুটবে এই ট্রেন।

বিশ্বের বিভিন্ন দেশে সমুদ্রের তলদেশে রেললাইন স্থাপন প্রকল্প রয়েছে। এ ধরনের রেললাইনের মাধ্যমে রাশিয়া, কানাডা ও যুক্তরাষ্ট্রের সঙ্গে যোগাযোগস্থাপনের পরিকল্পনা হাতে নিয়েছে চীন।

২০২২ সালের মধ্যে মুম্বাইয়ের পাশাপাশি ভারতের মুম্বাই ও আহমেদাবাদের সঙ্গেও সমুদ্রের তলদেশ দিয়ে ট্রেন যোগাযোগ চালু হবে বলে আশা প্রকাশ করেছেন আবদুল্লাহ আলশেহী।

নিউজটি শেয়ার করুন





সর্বস্বত্ব © ২০১৯ মাতৃভূমির খবর কর্তৃক সংরক্ষিত

Design & Developed BY ThemesBazar