বুধবার, ০৪ অগাস্ট ২০২১, ১০:০৭ অপরাহ্ন

সরকারি বিদ্যালয়ে ভর্তি যুদ্ধ শুরু আজ থেকে

মাতৃভূমির খবর ডেস্ক :   সরকারি হাইস্কুলে ভর্তির আবেদন কার্যক্রম শুরু হয়েছে। দেশের প্রায় ৪শ’সরকারি হাইস্কুলে এই ভর্তি কার্যক্রম শুরু হলো। আজ থেকে রাজধানীর ৪১টি হাইস্কুলে ভর্তির আবেদন করা যাবে। বাকি সাড়ে ৩শ’ স্কুলে আবেদন নেওয়া হবে ৩ ডিসেম্বর থেকে। মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের (মাউশি) পরিচালক (মাধ্যমিক) অধ্যাপক ড. আবদুল মান্নান এ তথ্য জানান ।

তিনি জানান, আবেদন গ্রহণ শেষে ১৭ ডিসেম্বর শুরু হবে ভর্তি পরীক্ষা। শেষ হবে ২০ ডিসেম্বর। শিক্ষার্থী বাছাই শেষ হলে নির্বাচনী কাজে কোনো বিঘ্ন না ঘটিয়ে ২৮ ডিসেম্বরের মধ্যে ভর্তির কাজ শেষ করা যাবে।

শিক্ষা মন্ত্রণালয়ের অনুরোধের পরিপ্রেক্ষিতে নির্বাচন কমিশনের পরামর্শ মোতাবেক এ সময়সূচি চূড়ান্ত করা হয়েছে। ভর্তি সংক্রান্ত সব তথ্য মাউশি www.dshe.gov.bd এবং টেলিটকের উল্লিখিত ভর্তির ওয়েবসাইটে পাওয়া যাবে বলে জানানো হয়েছে।

শিক্ষা মন্ত্রণালয় ইতোমধ্যে স্কুল ভর্তি সামনে রেখে নীতিমালা প্রকাশ করেছে । নীতিমালা অনুযায়ী, এবার স্কুলগুলোতে ১০৯ শতাংশ শিক্ষার্থী ভর্তি করা হবে। এর মধ্যে ৯ শতাংশ শিক্ষার্থী হবে মুক্তিযোদ্ধা, প্রতিবন্ধী এবং শিক্ষা বিভাগ কোটায়। বাকি ১০০ শতাংশের মধ্যে ৪০ শতাংশ প্রতিষ্ঠান সংলগ্ন এলাকা কোটার এবং অবশিষ্ট ৬০ শতাংশ আসন উন্মুক্ত প্রতিযোগিতায় পূরণ করা হবে।

ভর্তির ফরম বিদ্যালয়ের অফিসে এবং মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর, ডিসি অফিস, বিদ্যালয়ের ওয়েবসাইটে পাওয়া যাবে। দ্বিতীয়-তৃতীয় শ্রেণী পর্যন্ত পূর্ণমান-৫০, এর মধ্যে বাংলা-১৫, ইংরেজি-১৫, গণিত-২০ নম্বর। ভর্তি পরীক্ষার সময় ১ ঘণ্টা। চতুর্থ-অষ্টম শ্রেণী পর্যন্ত পূর্ণমান-১০০। এর মধ্যে বাংলা-৩০, ইংরেজি-৩০, গণিত-৪০ নম্বর থাকবে। ভর্তি পরীক্ষার সময় ২ ঘণ্টা।

নিউজটি শেয়ার করুন





সর্বস্বত্ব © ২০১৯ মাতৃভূমির খবর কর্তৃক সংরক্ষিত

Design & Developed BY ThemesBazar