মঙ্গলবার, ২০ এপ্রিল ২০২১, ০৭:০৫ পূর্বাহ্ন

শ্রীলঙ্কায় আগাম নির্বাচনের ঘোষণা: নির্বাচন ৫ জানুয়ারি

ফাইল ছবি

আন্তর্জাতিক ডেস্ক: চলমান রাজনৈতিক সংকটের মধ্য দিয়ে শ্রীলঙ্কান পার্লামেন্ট ভেঙে দিয়ে নতুন নির্বাচনের দিকে এগোচ্ছেন দেশটির প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা। শুক্রবার এ সংক্রান্ত ডিক্রিতে স্বাক্ষরও করেছেন তিনি। যেখানে জানানো হয়েছে আগামী ৫ জানুয়ারী নতুন নির্বাচন এবং ১৭ জানুয়ারি নতুন পার্লামেন্ট অধিবেশন হবে।

বিবিসি জানায়, পার্লামেন্ট ভেঙে দেওয়ার ব্যাপারে আনুষ্ঠানিক প্রজ্ঞাপন জারি করা হয়েছে। শুক্রবার মধ্যরাত থেকে এটি কার্যকর করার কথা বলা হয়। আগামী ৫ জানুয়ারি নির্বাচনের লক্ষ্যে এই পদক্ষেপ নেওয়া হয়েছে। এই সিদ্ধান্ত সুপ্রিম কোর্টে চ্যালেঞ্জের মুখে পড়তে পারে বলে জানা গেছে।

এর আগে, মতবিরোধের জেরে গত মাসের শেষ দিকে বিক্রমাসিংহকে বরখাস্ত করেন প্রেসিডেন্ট সিরিসেনা। পরে, ২৬ অক্টোবর মাহিন্দ্র রাজাপক্ষেকে নতুন প্রধানমন্ত্রী হিসেবে ঘোষণা করেন তিনি।

তবে, প্রেসিডেন্টের এমন নির্দেশ প্রত্যাখ্যান করে নিজেকে এখনো প্রধানমন্ত্রী হিসেবে দাবি করছেন বিক্রমাসিংহে। প্রেসিডেন্টের এমন সিদ্ধান্তকে অবৈধ উল্লেখ করে বিক্রমাসিংহে বলেন এ পদক্ষেপ নেওয়ার ক্ষমতা প্রেসিডেন্টের নেই।

এদিকে, বিক্রমাসিংহের দল ইউনাইটেড ন্যাশনাল পার্টির (ইউএনপি) একজন এমপি আজিথ পেরেরা বলেছেন, পার্লামেন্ট ভেঙে দেওয়ার সিদ্ধান্ত অবৈধ এবং তিনি মনে করেন, এই সিদ্ধান্ত বাতিল হবে। কোনো রক্তপাত ছাড়া আমরা নির্বাচন কমিশনকে এই সংকট শান্তিপূর্ণভাবে সমাধানের জন্য অনুরোধ করেছি।

নিউজটি শেয়ার করুন





সর্বস্বত্ব © ২০১৯ মাতৃভূমির খবর কর্তৃক সংরক্ষিত

Design & Developed BY ThemesBazar