শুক্রবার, ২৩ অক্টোবর ২০২০, ০৯:০৩ পূর্বাহ্ন

শহীদ এম মনসুর আলীর জন্মবার্ষিকী আজ

ফাইল ছবি

মাতৃভূমির খবর ডেস্কঃ  উদয়ের পথে শুনি কার বাণী, ভয় নাই ওরে ভয় নাই; নিঃশেষে প্রাণ যে করিবে দান ক্ষয় নাই তার ক্ষয় নাই। হাজারো বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘনিষ্ট সহচর। মুজিবনগর সরকারের অর্থ, বাণিজ্য ও শিল্পমন্ত্রী শহীদ ক্যাপ্টেন এম মনসুর আলীর জন্মবার্ষিকী আজ মঙ্গলবার।

শহীদ এম মনসুর আলীর জন্ম ১৯১৭ সালের ১৬ জানুয়ারি সিরাজগঞ্জ সদর উপজেলার কুড়িপাড়া গ্রামে। কুড়িপাড়া থেকে সিরাজগঞ্জ শহরের দূরত্ব প্রায় ১৯-২০ কিলেঅমিটার। যমুনায় ভাঙনের পরে তারা কাজীপুর উপজেলার মেঘাই এলাকায় বসবাস শুরু করেন।

মনসুর আলী বাংলাদেশের সাবেক প্রধানমন্ত্রী। আওয়ামী লীগ সভাপতিমণ্ডলীর সদস্য মোহাম্মদ নাসিম শহীদ এম মনসুর আলীর ছেলে।

১৯৭১ সালের ১০ এপ্রিল গঠিত মুজিবনগর সরকারের তিনি ছিলেন অর্থ, বাণিজ্য ও শিল্পমন্ত্রী। স্বাধীনতার পর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তার বিশ্বস্ত এই সহযোগীকে যোগাযোগ, স্বরাষ্ট্রমন্ত্রীসহ সরকারের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে এবং দলের সাধারণ সম্পাদক করেছিলেন। পঁচাত্তরের ১৫ আগস্ট সপরিবারে জাতির পিতাকে হত্যার পর একই বছরের ৩ নভেম্বর জেলখানায় এম মনসুর আলীসহ চার জাতীয় নেতাকে নির্মমভাবে হত্যা করা হয়।

তার জন্মবার্ষিকী উপলক্ষে আজ সিরাজগঞ্জ জেলা প্রশাসন ও কাজীপুর উপজেলা আওয়ামী লীগ পৃথক কর্মসূচির আয়োজন করেছে। এ ছাড়া আগামী ২৩ জানুয়ারি রাজধানীতে আলোচনা সভার আয়োজন করেছে শহীদ মনসুর আলী স্মৃতি সংসদ

নিউজটি শেয়ার করুন





সর্বস্বত্ব © ২০১৯ মাতৃভূমির খবর কর্তৃক সংরক্ষিত

Design & Developed BY ThemesBazar