শুক্রবার, ২১ জানুয়ারী ২০২২, ০১:৩৭ অপরাহ্ন

লাখো মুসল্লির অংশগ্রহণে বিশ্ব ইজতেমায় সর্ববৃহৎ জুমার নামাজ আদায়

মাতৃভূমির খবর ডেস্কঃ  টঙ্গীর তুরাগ তীরের বিশ্ব ইজতেমা ময়দানে অনুষ্ঠিত হলো দেশের সর্ববৃহৎ জুমার নামাজের জামাত। আজ শুক্রবার সকাল থেকেই এই জামাতে অংশ নিতে ইজতেমা ময়দানে মুসল্লিদের ঢল নামে। দেশের বিভিন্ন অঞ্চল থেকে আসা মুসল্লিসহ গাজীপুর ও ঢাকার আশপাশের সব জেলার মুসল্লি জুমার জামাতে অংশ নেয়।

আরো পড়ুন: নির্বাচন আগানো বা পেছানো ইসির এখতিয়ার: ওবায়দুল কাদের

জুমার নামাজে অংশ নিতে ইজতেমা ময়দানের আশপাশের বিভিন্ন সড়ক, ফুটপাত ও খালি জায়গায় অবস্থান নেয় মানুষ। এছাড়া অনেকেই বাড়ির ছাদ, নৌকা, গাড়ির ছাদে পাটি, পলিথিন, চট ও পত্রিকা বিছিয়ে নামাজে অংশ নেয়।

এর আগে বাদ ফজর আমবয়ানে শুরু হয় বিশ্ব ইজতেমার দ্বিতীয় ও শেষ পর্বের আনুষ্ঠানিকতা। দ্বিতীয় পর্ব পরিচালনা করছেন মাওলানা সাদের অনুসারীরা।

ইজতেমার দ্বিতীয় পর্বের আনুষ্ঠানিকতায় দেশ-বিদেশের বিভিন্ন প্রান্ত থেকে ময়দানে জড়ো হয়েছেন দিল্লীর মাওলানা সা’দ কান্ধলভীর অনুসারীরা।

এর আগে ইজতেমার দ্বিতীয় পর্ব উপলক্ষে বুধবার থেকেই টঙ্গীর তুরাগ তীরে জড়ো হতে থাকেন মুসল্লিরা। আনুষ্ঠানিকভাবে শুরুর আগেই বৃহস্পতিবার বাদ আছর আম বয়ান করেন বাংলাদেশের ফায়সাল সুরা ওয়াসিফুল ইসলাম। শুক্রবার ফজরের নামাজের পর ভারতের নিজামুদ্দিন মারকাজের মওলানা চেরাগ উদ্দিনের বয়ানের মধ্য দিয়ে শুরু হয় ইজতেমার দ্বিতীয় পর্বের আনুষ্ঠানিকতা।

দ্বিতীয়পর্বেও দেশের ৬৪ জেলা ছাড়াও বিদেশি মুসল্লিরা ইজতেমায় অংশ নিয়েছেন। এরইমধ্যে মুসল্লিরা যার যার খিত্তায় অবস্থান নিয়েছেন। দিল্লীর মাওলানা সা’দ কান্ধলভীর অনুসারীরা অংশ নিয়েছেন ইজতেমার এই পর্বে।

রোববার আখেরি মোনাজাতের মধ্যদিয়ে শেষ হবে ২০২০ সালের বিশ্ব ইজতেমা।

নিউজটি শেয়ার করুন



সর্বস্বত্ব © ২০১৯ মাতৃভূমির খবর কর্তৃক সংরক্ষিত

Design & Developed BY ThemesBazar