রবিবার, ০৭ মার্চ ২০২১, ১১:২৪ পূর্বাহ্ন

রেসিপি : সহজেই তৈরি করুন ভাপা পিঠা

মাতৃভূমির খবর ডেস্ক :   পিঠা মানেই শীতকাল। আর আমাদের দেশে শীত মানেই পিঠা খাওয়ার ধুম। কারণ শীতের সকালে বা সন্ধ্যায় গরম গরম ধোঁয়া ওঠা পিঠা-পুলির যে স্বাদ সেটা অন্য সময় পাওয়া যায় না। আর শীতে যত রকমেরই পিঠা তৈরি হোক না কেনো ভাপা পিঠার সাথে অন্য কোনো পিঠার তুলনাই হয় না। তবে অনেকেই মনে করেন যে ভাপা পিঠা বানানো বুঝি অনেক ঝামেলা। মোটেও তা না। আপনার সুবিধার জন্য জানাচ্ছি কীভাবে খুব সহজেই তৈরি করতে পারবেন ভাপা পিঠা। তাহলে দেখে নিন রেসিপিটি।

উপকরণ :  পোলাওয়ের চালের গুঁড়া আধা কেজি, আতপ চালের গুঁড়া আধা কেজি, পাটালি গুড় ৫০০ গ্রাম (খেজুরের গুড়ে সুগন্ধি হয় ভালো), নারিকেল কোড়ানো ২টি, লবণ পরিমাণমতো, তরল দুধ পরিমাণমতো (চালের গুঁড়া মাখানোর জন্য), পাতলা কাপড়ের টুকরো, পিঠার জন্য বাটি ও ভাপ দেয়ার জন্য হাঁড়ি বা স্টিমার।

প্রণালী :  চালের গুঁড়া, লবণ ও কুসুম গরম দুধ একসঙ্গে মাখাতে হবে ঝুরঝুরা করে। এবার বাঁশের চালনিতে অথবা ঝাঝড়ি বোলে চেলে নিন। এবার বাটিতে চালের গুঁড়া দিয়ে গর্ত করে গুঁড় ও নারিকেল কোড়ানো দিয়ে উপরে চালের গুঁড়া দিয়ে ঢেকে দিন। এবার পাতলা কাপড় ভিজিয়ে পিঠা ঢেকে দিয়ে বাটির নিচ পর্যন্ত কাপড় ধরে উল্টে দিয়ে ফুটন্ত পানির ওপর ছিদ্র করা ঢাকানার উপর বসিয়ে বাটি উঠিয়ে নিন। এবার কাপড় দিয়ে ঢেকে ঢাকনা দিয়ে ঢেকে দিন। ৪-৮ মিনিট পর পিঠা উঠিয়ে গরম গরম পরিবেশন করুন।

নিউজটি শেয়ার করুন





সর্বস্বত্ব © ২০১৯ মাতৃভূমির খবর কর্তৃক সংরক্ষিত

Design & Developed BY ThemesBazar