সোমবার, ৩০ নভেম্বর ২০২০, ০৩:৫১ পূর্বাহ্ন

মারাঠিদের কোটা সংরক্ষণের দাবিতে উত্তপ্ত মুম্বাই

মারাঠা সম্প্রদায়ের জন্য কোটা সংরক্ষণের দাবিতে উত্তপ্ত মুম্বাই। আজ বুধবার সকালে বিক্ষোভকারীরা ইস্টার্ন এক্সপ্রেস ও মুম্বাই-বাইপাস ট্রাফিক অবরোধ করেছে। বিক্ষোভে সহিংসতার ঘটনা ঘটেছে বলে এনডিটিভি অনলাইনের প্রতিবেদনে জানানো হয়।

বিভিন্ন এলাকায় দোকানপাট বন্ধ করে দিয়েছে বিক্ষোভকারীরা। জগেশ্বরী ও থানের স্থানীয় রেলপথ অবরোধ করা হয়েছে। আজ মুম্বাইয়ে ধর্মঘট ডেকেছে ‘মারাঠা ক্রান্তি মোর্চা’। অনেক দিন ধরে কোটার দাবিতে আন্দোলন করে আসছিল মারাঠা ক্রান্তি মোর্চা নামের এই সংগঠন।

সরকারি চাকরি ও শিক্ষা ক্ষেত্রে মারাঠাদের জন্য কোটা সংরক্ষণের দাবিতে বেশ কিছুদিন ধরেই আন্দোলন চলছিল। তবে গত সোমবার দাবি বাস্তবায়নের দাবিতে নদীতে ঝাঁপ দিয়ে এক যুবকের আত্মহত্যার ঘটনায় উত্তপ্ত হয়ে উঠেছে রাজপথ। এতে ক্ষিপ্ত হয়ে ওঠে মারাঠিরা। গতকাল মহারাষ্ট্রে ধর্মঘটের ডাক দেওয়া হয়। পরে আজ ধর্মঘটের ডাক দেওয়া হয় মুম্বাইতে।

গতকাল মঙ্গলবার সকাল থেকে পরিস্থিতি নাজুক হয়ে পড়ে। ওই যুবকের শেষকৃত্যের সময়ে বিক্ষোভ সামাল দিতে গিয়ে হৃদ্‌রোগে প্রাণ হারান এক পুলিশ কর্মী। পরে আওরঙ্গবাদ জেলায় বিভিন্ন সরকারি গাড়িতে আগুন দেয় আন্দোলনকারীরা। অনেক জায়গায় রাস্তায় টায়ার জ্বলতে দেখা যায়। পারভানিনগর জেলায় ট্রেন চলাচলও বন্ধ করে দেওয়া হয়েছে।

শুধু মুম্বাই নয়, আরেকটি মারাঠা গোষ্ঠী ‘সকল মারাঠা সমাজ’ নভি মুম্বাই ও পানভেলে ধর্মঘটের ডাক দিয়েছে। নভি মুম্বাইয়ের বেশির ভাগ দোকানই বন্ধ রয়েছে। এখানে বিক্ষোভকারীদের চলন্ত বাস লক্ষ্য করে ইট-পাটকেল ছুড়তে দেখা গেছে।

নিউজটি শেয়ার করুন





সর্বস্বত্ব © ২০১৯ মাতৃভূমির খবর কর্তৃক সংরক্ষিত

Design & Developed BY ThemesBazar