শুক্রবার, ৩০ অক্টোবর ২০২০, ০৯:৩৩ অপরাহ্ন

মতলবে খাল দখলের প্রতিযোগিতা চলছে !! দেখার যেনো কেউ নেই

রিপোর্টার মোঃতপছিল হাছানঃচাঁদপুর মতলবে প্রতিযোগিতা দিয়ে চলছে খাল দখল। প্রভাবশালীদের ছত্রছায়ায় খালের দু’পাড় ভরাট করে গড়ে তোলা হচ্ছে নানা স্থাপনা। এতে বর্ষা মৌসুমে জলাবদ্ধতা সৃষ্টির কারণে চরম স্বাস্থ্য ঝুঁকির মধ্যে থাকে পৌরসভার বাসীদের ও অঙ্গী কান্ডো ঘটিলে পানি উত্যালন করার মতোন কোনো জাগা নেই।
ধনাগোদা নদী থেকে উৎপত্তি চাঁদপুরের মতলব খাল। এক সময় নদীর মতোই প্রশস্ত ও প্রবহমান ছিলো এটি। চলাচল করতো বিভিন্ন নৌযান। তবে কালের বিবর্তনে জৌলুস হারিয়ে ক্রমেই সরু হয়ে যাচ্ছে খালটি। দখলদারদের দৌরাত্ম্যে বন্ধ হতে চলেছে পানি প্রবাহ। খালের দু’তীর ভরাট করে প্রায় ২ কিলোমিটার এলাকাজুড়ে গড়ে তোলা হয়েছে অসংখ্য স্থাপনা। এ অবস্থায় বর্ষা মৌসুমে জলাবদ্ধতা সৃষ্টিসহ পরিবেশ বিপর্যয়ের আশঙ্কা পৌরবাসীর।
নিচের ছবিটি মতলব (দঃ) এর এক নাম্বার ব্রিজ থেকে তোলা। ঐ এলাকার বাসিন্দারা বলেন, যতো রিপোর্ট-ই করেন কিছুই হবেনা। কারন খাল দখলকারীরা অনেক পাওয়ারফুল উপরে লোকজন আছে, কিন্তু সমাজের কিছু মানুষ বলে যে বাংলাদেশে সমাজ আছে কিন্তু দেখার জন্য কেউ নেই ।
 ‘খালের দুই পাশ ভরাট হয়ে যাওয়ার পর খালটি সরু হয়ে গেছে। যার ফলে রোগীদের আসা যাওয়ার ক্ষেত্রে খুব বাধাগ্রস্ত হচ্ছে। আর এর জন্য খালের নাব্যতা বজায় রাখা খুব জরুরী।’
দীর্ঘ ১৫ কিলোমিটারের এই খালটি মতলব পৌরসভাসহ আশপাশের বিভিন্ন এলাকার পানি নিষ্কাশন ও জলাবদ্ধতা নিরসনের একমাত্র ব্যবস্থা।
নিউজটি শেয়ার করুন





সর্বস্বত্ব © ২০১৯ মাতৃভূমির খবর কর্তৃক সংরক্ষিত

Design & Developed BY ThemesBazar