রবিবার, ০৬ ডিসেম্বর ২০২০, ০৭:০০ পূর্বাহ্ন

ভারতে তিন তালাকের সাজা তিন বছর জেল

ফাইল ছবি

আন্তর্জাতিক ডেস্ক :   তিন তালাক নিয়ে আইনের নতুন বিল পেশ হয়েছে ভারতের লোকসভায় । এই বিলে তিন তালাককে বেআইনি ও শাস্তিযোগ্য অপরাধ হিসেবে উল্লেখ করা হয়েছে। নতুন আইন অনুযায়ী তিন তালাক দিলে তিন বছরের কারাদণ্ড হবে। এর আগে তিন তালাক বাতিল করে জারি করা হয়েছিলো।

গত সেপ্টেম্বরেই তিন তালাক নিয়ে অধ্যাদেশ জারি করে লোকসভা। লোকসভায় আগেই পাস হয়েছিল তিন তালাক বিল। কিন্তু ওই বিল আটকে যায় রাজ্যসভায়। ওই বিলের বেশ কিছু বিষয় নিয়ে আপত্তি ছিল বেশ কয়েকটি রাজনৈতিক দলের।

ওই বিলে তিন তালাক দিলে তিন বছরের কারাদণ্ডের যে বিধান রাখা হয়েছিল, সেটা নিয়ে আপত্তি তোলেন অনেকে। তাদের যুক্তি ছিল, কারাদণ্ড হলে ভরণপোষণের টাকা কিভাবে দেয়া হবে। একই সঙ্গে জামিনের ব্যবস্থা রাখার দাবিও জানায় একাধিক দল।

এসব বিষয়গুলোকে সামনে রেখেই শেষপর্যন্ত গত সেপ্টেম্বরে অধ্যাদেশ জারি করে কেন্দ্র। এর আগে লোকসভায় পাস হওয়া বিলে সংশোধনীগুলো নিয়ে তৈরি করা হয় অধ্যাদেশ। এবার সেই অর্ডিন্যান্সের ভিত্তিতেই আনা হল নতুন বিল। এই বিলে তিন তালাককে বেআইনি ও শাস্তিযোগ্য অপরাধ হিসেবে উল্লেখ করা হয়েছে। নতুন আইন অনুযায়ী তিন তালাক দিলে তিন বছরের কারাদণ্ড হবে।

কংগ্রেস এ বিলের প্রতিক্রিয়া বলেছে, নতুন বিল সাংবিধানিক অধিকারে হস্তক্ষেপের সামিল। নতুন বিলটি ৪২ দিনের মধ্যে সংসদে পাশ করাতে হবে।

নিউজটি শেয়ার করুন





সর্বস্বত্ব © ২০১৯ মাতৃভূমির খবর কর্তৃক সংরক্ষিত

Design & Developed BY ThemesBazar