বুধবার, ২৮ অক্টোবর ২০২০, ১২:০২ অপরাহ্ন

ব্রাজিলে বাঁধ ধসে নিহত ৭

আন্তর্জাতিক ডেস্কঃ   ব্রাজিলের দক্ষিণ-পূর্বাঞ্চলে মিনা জেরাইস প্রদেশে একটি লৌহ-আকরিক খনির বাঁধ ভেঙে অন্তত সাতজন নিহত এবং প্রায় দেড়শ জন নিখোঁজ বলে জানিয়েছে কর্তৃপক্ষ। হতাহতের সংখ্যা আরো বাড়তে পারে বলে আশংকা করা হচ্ছে।

গতকাল শুক্রবার প্রদেশের ব্রুমাদিনহো শহরে ওই বাঁধ ধসের ঘটনা ঘটে বলে জানা যায়। দুর্ঘটনাকবলিত খনিটির স্বত্ত্বাধিকারী ব্রাজিলের সর্ববৃহৎ খনি কোম্পানি ‘ভেল’। নিখোঁজ ব্যক্তিদের মধ্যে অনেকেই শ্রমিক। তারা সে সময় বাঁধসংশ্লিষ্ট ক্যাফেটেরিয়ায় দুপুরের খাবার গ্রহণ করছিল।

দুর্ঘটনার ফলে বিপুল কাদা নদীর মতো সংশ্লিষ্ট এলাকার ছড়িয়ে পড়ে। ডুবিয়ে দেয় ভবন, রাস্তাঘাট, যানবাহন  সবকিছু। জরুরি বাহিনী অনেককে হেলিকপ্টারের মাধ্যমে উদ্ধার করে। পরিস্থিতি সামাল দিতে এরই মাঝে নিম্নাঞ্চলে বসবাসরত অধিবাসীদের অন্যত্র সরিয়ে নেওয়া হয়েছে।

মিনাস জেরাইস একটি খনি প্রধান এলাকা। তবে ধসের সময় লৌহ খনিতে এবং বাঁধ এলাকায় অন্তত ৩শ শ্রমিক কাজ করতো। এখনো বহু মানুষ নিখোঁজ থাকায় মৃতের সংখ্যা আরো বাড়তে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন ব্রুমাদিনহোর মেয়র আভিমার দে মেলো।

নিহত ও নিখোঁজদের অধিকাংশই শ্রমিক, তারা বাঁধ এলাকায় কাজ করতো এবং ধসের সময় তারা ক্যাফেটেরিয়ায় দুপুরের খাবার খাওয়ায় ব্যস্ত ছিলো। ধসের কারণে ক্যাফেটেরিয়াটি কর্দমাক্ত হয়ে যায় এবং অনেকেই ভেসে গেছে বলে খবর পাওয়া গেছে।

প্রসঙ্গত, তিনবছর আগে এই প্রদেশে আরো একটি বাঁধ ধসের ঘটনায় ১৯ জন নিহত হয়েছিলো।

নিউজটি শেয়ার করুন





সর্বস্বত্ব © ২০১৯ মাতৃভূমির খবর কর্তৃক সংরক্ষিত

Design & Developed BY ThemesBazar