সোমবার, ৩০ নভেম্বর ২০২০, ০৫:১৫ পূর্বাহ্ন

ব্রাজিলে ডানপন্থী বোলসোনারো জিতে গেলেন

ব্রাজিলের প্রেসিডেন্ট নির্বাচনের প্রথম পর্বে চরম ডানপন্থী নেতা জাইর বোলসোনারো জিতেছেন। তবে প্রেসিডেন্ট নির্বাচনে জিততে প্রয়োজনীয় ৫০ শতাংশ ভোট তিনি পাননি বলে বিবিসির প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। তিনি পেয়েছেন মোট প্রদত্ত ভোটের ৪৭ শতাংশ।

নির্বাচনে ৫০ শতাংশ ভোট পেতে ব্যর্থ হওয়ায় ২৮ অক্টোবর দ্বিতীয় দফায় বোলসোনারোকে বামপন্থী ওয়ার্কার্স পার্টি নেতা ফার্নান্দো হাদ্দাদের বিরুদ্ধে লড়তে হবে। এ দফার নির্বাচনে হাদ্দাদ ২৮ শতাংশ ভোট পেয়েছেন।

২৮ অক্টোবর দুই বিপরীত মেরুর দুই প্রার্থীর মধ্যে থেকে একজনকে বেছে নিতে হবে ব্রাজিলবাসীকে।

প্রবল ক্যাথলিক হিসেবে পরিচিত মূলত ইভানজেলিক খ্রিষ্টান সম্প্রদায়ের বিপুল সমর্থন পেয়েছেন। নির্বাচনে জিতলে পারিবারিক মূল্যবোধ সুরক্ষা করবেন, বোলসোনারোর এই প্রতিশ্রুতি ইভানজেলিকদের সমর্থন পেতে তাঁকে সহায়তা করে। নির্বাচনে প্রচারে বারবার তিনি পবিত্র বাইবেল থেকে উদ্ধৃতি তুলে ধরতেন।
জাতিবিদ্বেষী এবং সমকামিতার বিরুদ্ধে বক্তব্য দিয়ে নির্বাচনী প্রচারে চমক সৃষ্টি করেন বোলসোনারো। এসব মন্তব্য করে অবশ্য প্রবল সমালোচনার মুখেও পড়েন। তাঁর বিদ্বেষপূর্ণ নানা মন্তব্যের বিরুদ্ধে ব্রাজিলজুড়ে বড় বড় বিক্ষোভ সমাবেশের আয়োজন করা হয়। তবে সন্ত্রাসের বিরুদ্ধে কঠোর অবস্থানের কারণে তাঁর প্রতি মানুষের সমর্থন অটুট থাকে। ব্রাজিলের অনেকেরই ধারণা, সন্ত্রাসের কারণে তাঁরা নিজগৃহে বন্দিজীবন যাপন করছেন।

গতকাল রোববারের ভোটের আগে নির্বাচনী প্রচারে বোলসোনারো বলেন, তিনি কঠোর হাতে সন্ত্রাস দমন করবেন। দোষী ব্যক্তিদের কঠিন শাস্তি দেবেন। তিনি বন্দুকের লাইসেন্স দেওয়ার আইন শিথিল করার পক্ষে। অপরাধীদের কাছে থেকে স্বীকারোক্তি আদায়ের ক্ষেত্রে শারীরিক নিপীড়নের পক্ষে তিনি। মৃত্যুদণ্ড বহাল রাখারও পক্ষে অবস্থান তাঁর।

গতকাল প্রথম দফায় নির্বাচনে বিজীয় হওয়ার পর বোলসোনারো বলেছেন, ২৮ তারিখের নির্বাচনে তিনিই বিজয়ী হবেন।

তবে হাদ্দাদও নির্বাচনে বিজয়ী হওয়ার আশা ব্যক্ত করেছেন। তিনি বলেছেন, ‘আমি সহিংসতায় বিশ্বাসী নই।’

নিউজটি শেয়ার করুন





সর্বস্বত্ব © ২০১৯ মাতৃভূমির খবর কর্তৃক সংরক্ষিত

Design & Developed BY ThemesBazar