বৃহস্পতিবার, ২৬ নভেম্বর ২০২০, ০১:২০ পূর্বাহ্ন

ব্রাজিলের নতুন প্রেসিডেন্ট হলেন ডানপন্থী নেতা জেইর বলসোনারো

আন্তর্জাতিক ডেস্ক :  ব্রাজিলের চরম-ডানপন্থি নেতা জেইর বলসোনারো দেশটির নতুন প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হয়েছেন। গতকাল নির্বাচনের পর ৯৪ শতাংশ ভোট গণনা শেষে দেশটির সুপ্রিম ইলেকটোরাল ট্রাইব্যুনাল তাকে বিজয়ী ঘোষণা করেছে।  জেইর বলসোনারো দুর্নীতি নির্মূল এবং ব্রাজিলের উচ্চ অপরাধ মাত্রা নিচে নামানোর প্রতিশ্রুতি দিয়ে তাঁর প্রচারণা চালিয়েছিলেন। ইলেকটোরাল ট্রাইব্যুনালের প্রাথমিক ফলাফলে দেখা গেছে, বলসোনারো পেয়েছেন ৫৫.৫৪ শতাংশ ভোট এবং তার প্রতিদ্বন্দ্বী বামপন্থি ফার্নান্দো হাদ্দাদ পেয়েছেন ৪৪.৪৬ শতাংশ ভোট।

চলতি মাসের প্রথম সপ্তাহে প্রথম দফার ভোটাভুটিতে ১৩ জন প্রার্থীর সঙ্গে হাড্ডাহাড্ডি লড়াই করে জয়ী হয়েছিল বলসোনারো। ওই নির্বাচনে একক সংখ্যাগরিষ্ঠতা পেলেও সরকার গঠনের জন্য প্রায়োজনীয় ৫০ শতাংশ ভোটের কম ছিল। তাই রোববার ওয়ার্কার্স পার্টির নেতা হাদ্দাদের সঙ্গে দ্বিতীয় দফার ভোটাভুটি অনুষ্ঠিত হয়।

বলসোনারো বিজয়ের মাধ্যমে দেশটি বামপন্থি ওয়ার্কার্স পার্টির শাসন থেকে ডানপন্থিদের হাতে চলে আসলো ক্ষমতা। লাতিন আমেরিকার বৃহত্তম গণতন্ত্রের দেশ ব্রাজিলকে বামপন্থি ওয়ার্কার্স পার্টি ২০০৩ সাল থেকে ২০১৬ সাল পর্যন্ত ১৩ বছর শাসন করেছে। দিলমা রউসেমকে ক্ষমতা থেকে সড়িয়ে দেওয়ার পর গত দুই বছর দেশটি শাসন করেন রক্ষণশীল নেতা মিশেল তিমিউর।

নির্বাচিত হওয়ার পরেই জেইর বলসোনারো বলেন, তাঁর সরকার গণতন্ত্র ও সংবিধানের রক্ষাকর্তা হিসেবে কাজ করবে।

উল্লেখ্য, বিভিন্ন সময় বর্ণবাদী, সমকামীবিরোধী ও নারীবিদ্বেষী মন্তব্য করে সমালোচিত হয়েছেন বলসোনারো। আর বিতর্কিত বিভিন্ন বক্তব্যের কারণে তাকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও ফিলিপিন্সের প্রেসিডেন্ট রদ্রিগেজ দুতের্তের সঙ্গে তুলনা করা হয়।

নিউজটি শেয়ার করুন





সর্বস্বত্ব © ২০১৯ মাতৃভূমির খবর কর্তৃক সংরক্ষিত

Design & Developed BY ThemesBazar