রবিবার, ১৭ জানুয়ারী ২০২১, ০৫:০৫ পূর্বাহ্ন

বিশ্বের অনেক দেশে করোনার নতুন রূপ ছড়িয়ে পড়েছে

মাতৃভুমির খবর ডেস্ক: যুক্তরাজ্যে শনাক্ত হওয়া করোনাভাইরাসের নতুন রূপটি এখন বিশ্বের অনেক দেশেই ছড়িয়ে পড়েছে। রোববার বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

চলতি মাসের মাঝামাঝি সময়ে যুক্তরাজ্যে করোনার নতুন রূপটি প্রথম শনাক্ত হয়। নতুন এই রূপটি গত বছর চীনের উহানে শনাক্ত হওয়া ভাইরাসটির তুলনায় ৭০ শতাংশ বেশি সংক্রামক। পরে দক্ষিণ আফ্রিকায় শনাক্ত হয় দুটি নতুন রূপ।

ইউরোপসহ বিশ্বের বিভিন্ন অঞ্চল থেকে যারাই যুক্তরাজ্য সফর করেছিলেন দেশে ফেরার পর তাদের মাধ্যমে স্থানীয় পর্যায়ে ছড়িয়ে পড়েছে ভাইরাসটি। শুক্রবার থেকে শনিবার পর্যন্তইতোমধ্যে কানাডা, জাপান, স্পেন, সুইজারল্যান্ড, সুইডেন ও ফ্রান্সে শনাক্ত হয়েছে করোনার নতুন রূপটি। এর আগে ডেনমার্ক, জার্মানি, ইতালি, নেদারল্যান্ডস ও অস্ট্রিয়ায় এই ভাইরাস শনাক্ত হয়েছে।

কানাডার কর্মকর্তারা জানিয়েছেন, অন্টারিওয়ার এক দম্পতির মধ্যে করোনার নতুন রূপটি শনাক্ত হয়েছে। অথচ তাদের ভ্রমণ ইতিহাস কিংবা অতিঝুঁকিপূর্ণ করোনা আক্রান্ত ব্যক্তির সংস্পর্শে যাওয়ার রেকর্ড তাদের নেই। এই দম্পতিকে আইসোলেশনে রাখা হয়েছে।

জাপানে নতুন করে আক্রান্ত দুজনের মধ্যে এক জন পাইলট রয়েছেন। তিনি গত ১৬ ডিসেম্বর লন্ডন থেকে জাপানে ফিরেছিলেন। ২০ বছরের এক তরুণীর দেহে নতুন রূপটি শনাক্ত হলেও তার কোনো ভ্রমণ ইতিহাস নেই। সোমবার থেকে দেশটিতে ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ হতে যাচ্ছে

স্পেনে শনাক্ত হওয়া চার জনের অবস্থা গুরুতর। সুইজারল্যান্ডে যে তিন জনের মধ্যে ভাইরাস শনাক্ত হয়েছে তাদের মধ্যে দুজন ব্রিটেনের নাগরিক। সুইডেনে যুক্তরাজ্য থেকে ফেরার পর এক জনের মধ্যে ভাইরাস শনাক্ত হয়েছে। তাকে আইসোলেশনে রাখা হয়েছে।

নিউজটি শেয়ার করুন





সর্বস্বত্ব © ২০১৯ মাতৃভূমির খবর কর্তৃক সংরক্ষিত

Design & Developed BY ThemesBazar