শনিবার, ২৮ নভেম্বর ২০২০, ০১:৪৮ পূর্বাহ্ন

বিদেশিদের সন্তান যুক্তরাষ্ট্রে জন্ম নিলেই নাগরিক হতে পারবে না

ফাইল ছবি

আন্তর্জাতিক ডেস্ক :   অভিবাসীদের সন্তান যুক্তরাষ্ট্রের মাটিতে জন্মালেই আমেরিকান নাগরিক হতে পারবে না। বিদেশিদের জন্য এই সুবিধা না রাখতে একটি নির্বাহী আদেশ জারির পরিকল্পনা করছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। গতকাল মঙ্গলবার অ্যাক্সিওসকে দেয়া এক সাক্ষাৎকারে এ কথা জানান তিনি। খবর সিএনএন।

ট্রাম্প বলেন, আমেরিকার নাগরিক নন এমন যে কেউ এসে সন্তান জন্ম দিলেই সেই সন্তান আমেরিকার নাগরিকত্ব দাবি করতে পারে। এই নিয়ম অত্যন্ত হাস্যকর, এটি বন্ধ হওয়া উচিত।

তিনি আরো বলেন, যুক্তরাষ্ট্রই বিশ্বের একমাত্র দেশ যেখানে একজন ব্যক্তি আসে শিশু জন্ম দেয়ার জন্য। আর শিশু জন্ম দেয়ার পরেই ৮৫ বছরের জন্য সেই শিশু মার্কিন যুক্তরাষ্ট্রের নাগরিক হয়ে যাবে।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বলেন, এটাই সবসময় আমাকে একটি সাংবিধানিক সংশোধনীর তাগাদা দেয়। অনুমান কর কী? তুমি জান না। কংগ্রেসের অ্যাক্টের সাহায্যে তুমি অবশ্যই এটা করতে পারবে। কিন্তু পরে জানতে পারলাম আমি একটা নির্বাহী আদেশ জারির মাধ্যমেই করতে পারবো। এটি হতে যাচ্ছে এবং প্রক্রিয়াধীন রয়েছে বলে জানান তিনি। তবে কবে নাগাদ হতে পারে সেই সম্পর্কে তিনি কোন মন্তব্য করেন নি।

নিউজটি শেয়ার করুন





সর্বস্বত্ব © ২০১৯ মাতৃভূমির খবর কর্তৃক সংরক্ষিত

Design & Developed BY ThemesBazar