শনিবার, ২৫ সেপ্টেম্বর ২০২১, ০৪:৪৪ পূর্বাহ্ন

বারগার্ল সোনিয়া গান্ধী

আন্তর্জাতিক ডেস্ক :  গুগলে ‘বারগার্ল ইন ইন্ডিয়া’ অথবা‘ইতালিয়ান বারগার্ল’ লিখলেই উঠে আসছে সোনিয়া গান্ধীর উইকিপিডিয়া পেজ। আর তা দেখে অনেকের চোখ কপালে!

রাজীব গান্ধীকে বিয়ে করার আগে সোনিয়া ১৯৬০ সালের মধ্যবর্তী সময়ে কেমব্রিজের এক বারে ওয়েট্রেস হিসেবে কাজ করতেন বলে জানা যায়। সেখানেই তার ইন্দিরা পুত্র ও ভারতের প্রয়াত প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর সঙ্গে দেখা হয়েছিল। এর পরের ইতিহাস সকলেরই জানা। ইন্টারনেটে বিভিন্ন পেজে এমন তথ্য সকলেই পেয়ে থাকেন ৷ মনে করা হচ্ছে, গুগলের সার্চ অ্যালগোরিদম হয়তো ইটালিয়ান, বার, গার্ল, ইন্ডিয়া-র কম্বিনেশন থেকেই এমন অদ্ভুত ফলাফল।

গুগলে ‘ইডিয়ট’ লিখলেই কেন ডোনাল্ড ট্রাম্পের ছবি আসে, কয়েকদিন আগেই এই প্রশ্নের মুখে পড়তে হয়েছে গুগল সিইও সুন্দর পিচাইকে। সেই একইরকম প্রশ্ন তুলেছে পাকিস্তানও। গুগলে ‘ভিখারি’ লিখলেই ভেসে উঠছে পাক প্রধানমন্ত্রী ইমরান খানের ছবি।

সম্প্রতি সেই বিষয়ে প্রশ্নের মুখেও পড়তে হয গুগল সিইও সুন্দর পিচাইকে। ক্যালিফোর্নিয়ার ডেমোক্র্যাট কংগ্রেস ওম্যান জো লফগ্রেন জিজ্ঞাসা করেন, ‘সার্চ অপশনটি কীভাবে কাজ করে যে সব সময়ই এমনটি ঘটে?’জো লফগ্রেন কংগ্রেসের বক্তৃতামঞ্চে দাঁড়িয়ে ‘ইডিয়ট’লিখে সার্চ দিয়ে দেখান যে সেখানে ট্রাম্পের বেশ কয়েকটি ছবি চলে আসে।

সুন্দর পিচাই তখন মার্কিন জনপ্রতিনিধিদের সার্চ ইঞ্জিন কীভাবে কাজ করে, তা বোঝানোর চেষ্টা করেন। ব্যাখ্যায় তিনি জানান, ২০০টির মতো বিষয় বিবেচনায় নিয়ে কাজ করে গুগলের সার্চ অপশন। এর মধ্যে প্রাসঙ্গিকতা, জনপ্রিয়তা ও অন্যরা কীভাবে সার্চ অপশনটি ব্যবহার করছে, এগুলো গুরুত্বপূর্ণ।

প্রসঙ্গত, বারগার্ল বলতে এমন মেয়েদের বোঝায় যারা মদের দোকানে খদ্দেরদের নানা মনোরঞ্জনের পেশায় নিয়োজিত থাকেন। এরা বারে নাচ গান পরিবেশনের কাজও করে থাকেন। এমনকি অনেককে অর্থের বিনিময়ে পুরুষ খদ্দেরদের সঙ্গে যৌন সম্পর্ক করতেও দেখা যায়।

নিউজটি শেয়ার করুন





সর্বস্বত্ব © ২০১৯ মাতৃভূমির খবর কর্তৃক সংরক্ষিত

Design & Developed BY ThemesBazar