রবিবার, ০৬ ডিসেম্বর ২০২০, ০৭:০৯ পূর্বাহ্ন

বাংলাদেশ-ভারত মৈত্রী পাইপলাইন নির্মাণের উদ্বোধন

বাংলাদেশ-ভারত ফ্রেন্ডশিপ পাইপলাইনের’ নির্মাণ কাজের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

ভারতের সঙ্গে ১৩০ কিলোমিটার ডিজেল পাইপ লাইন ও ঢাকা টঙ্গী জয়দেবপুর রেল লাইন নির্মাণ প্রকল্পের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়।

আজ মঙ্গলবার বিকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঢাকার গণভবন থেকে এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দিল্লি থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ প্রকল্পের নির্মাণ কাজের উদ্বোধন করেন।

এ সময় ভারত ও বাংলাদেশের সম্পর্ক মূল্যায়নে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেছেন, প্রতিবেশীর সম্পর্ক পারিবারিক পর্যায়ে উন্নীত হয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে। তিনি বলেন, প্রতিবেশীর সম্পর্ক কতটা গভীর হতে পারে বিশ্ববাসীর জন্য সে দৃষ্টান্ত স্থাপন করেছে ভারত-বাংলাদেশ।

এর মাধ্যমে জ্বালানি খাতে ভারত বাংলাদেশের দ্বিপাক্ষিক সহযোগিতার পরিধি নতুন মাত্রায়, সম্পর্ক নতুন উচ্চতায় পৌঁছবে। বাংলাদেশের উন্নয়নে ভারতের নিরবিচ্ছিন্ন সহযোগিতা প্রত্যাশা করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আসাম রাজ্যের শিলিগুড়ি থেকে ভারতের ৫ কিলোমিটারসহ বাংলাদেশ অংশে দিনাজপুরের পার্বতীপুর পর্যন্ত মোট ১৩০ কিলোমিটার ডিজেল পাইপ লাইন ২০১৯ সাল নাগাদ নির্মাণ হলে প্রথম বছরে আড়াই ও পরবর্তীতে ৪ লাখ মেট্রিক টন ডিজেল সরবরাহ করা যাবে। অন্যদিকে, টঙ্গী জয়দেবপুরের ৯৬ কিলোমিটার ডুয়েল গেজ ডাবল রেল লিংক ঢাকার সঙ্গে চট্টগ্রাম, সিলেট, উত্তরবঙ্গ ও পদ্মা সেতু হয়ে দক্ষিণাঞ্চলের রেল চলাচলকে আরো গতি দেবে।

নিউজটি শেয়ার করুন





সর্বস্বত্ব © ২০১৯ মাতৃভূমির খবর কর্তৃক সংরক্ষিত

Design & Developed BY ThemesBazar