শুক্রবার, ২৩ অক্টোবর ২০২০, ১০:৪৭ পূর্বাহ্ন

বাংলাদেশে দুর্নীতি বেড়েছে: টিআই

মাতৃভূমির খবর ডেস্ক :   দুর্নীতির ধারণা সূচকে ৪ ধাপ পিছিয়ে এবার বাংলাদেশ এখন ১৩তম অবস্থানে, আগের বছর যা ছিল ১৭। অর্থাৎ সূচক অনুসারে, বাংলাদেশে দুর্নীতি বেড়েছে। সূচক অনুসারে ১ নম্বরে থেকে বিশ্বের সবচেয়ে দুর্নীতিগ্রস্ত দেশ এখন সোমালিয়া।

আজ মঙ্গলবার ধানমন্ডির মাইডাস সেন্টারে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল, বাংলাদেশের (টিআইবি) কার্যালয়ে বিশ্বের অন্যান্য দেশের সঙ্গে একযোগে বাংলাদেশেও প্রতিবেদনটি প্রকাশ করা হয়।

গত বছরের তুলনায় বাংলাদেশের পয়েন্ট ২ কমেছে। ২০১৮ সালের পরিস্থিতি বিবেচনায় নিয়ে তৈরি করা এই সূচকে ০ থেকে ১০০ এর স্কেলে বাংলাদেশের স্কোর ২৬। যা গত বছরে ছিল ২৮।

১৮০টি দেশের ওপর টিআই এই জরিপ চালিয়েছে। জরিপে ০ থেকে ১০০ নম্বরের স্কেলে দেশগুলোকে নম্বর দেওয়া হয়েছে। সবচেয়ে কম নম্বর (১০ স্কোর) পেয়ে সবচেয়ে বেশি দুর্নীতিগ্রস্ত দেশ হয়েছে সোমালিয়া। তার পরেই রয়েছে (১৩ স্কোর) সিরিয়া ও দক্ষিণ সুদান।

এ ছাড়া তৃতীয় অবস্থানে (১৪ স্কোর) রয়েছে ইয়েমেন ও উত্তর কোরিয়া। ১৮০টি দেশের তালিকায় বাংলাদেশের অবস্থান ১৪৯ নম্বরে। এর আগে ২০১৭ সালে বাংলাদেশ ছিল ১৪৩ নম্বর অবস্থানে।

আর সবচেয়ে বেশি (৮৮ স্কোর) পেয়ে সবচেয়ে কম দুর্নীতিগ্রস্ত দেশ বিবেচিত হয়েছে ডেনমার্ক। কম দুর্নীতিগ্রস্ত দেশ হিসেবে এর পরেই রয়েছে (৮৭ স্কোর) নিউজিলন্যান্ড। তৃতীয় অবস্থানে (৮৫ স্কোর) রয়েছে ফিনল্যান্ড, সিঙ্গাপুর, সুইডেন ও সুজারল্যান্ড।

বাংলাদেশের সঙ্গে একইরকম ভাবে ২৬ স্কোর পেয়ে বেশি দুর্নীতিগ্রস্ত দেশ হিসেবে ১৩ নম্বর অবস্থানে রয়েছে সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিক ও উগান্ডা।

এদিকে দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে সবচেয়ে দুর্নীতিগ্রস্ত দেশ আফগানিস্তান (১৬ স্কোর)। আর সবচেয়ে কম দুর্নীতি ভুটানে (৬৮)। এই এলাকায় দুর্নীতির দিক থেকে আফগানিস্তানের পরই রয়েছে বাংলাদেশ। ভারতের স্কোর ৪১, তালিকায় অবস্থান ৭৮। পাকিস্তানের স্কোর ৩৩, তালিকায় অবস্থান ১১৭ নম্বরে।

নিউজটি শেয়ার করুন





সর্বস্বত্ব © ২০১৯ মাতৃভূমির খবর কর্তৃক সংরক্ষিত

Design & Developed BY ThemesBazar