বুধবার, ২৮ অক্টোবর ২০২০, ০৫:২৩ পূর্বাহ্ন

বাংলাদেশের উন্নয়নে সব সময় পাশে রয়েছে চীন: প্রধানমন্ত্রী

মাতৃভূমির খবর ডেস্ক :   বাংলাদেশের উন্নয়নে সব সময় পাশে রয়েছে চীন, এমনই আশ্বাস দিয়েছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং; বললেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। চীন সফর নিয়ে সোমবার গণভবনে আযোজিত এক সংবাদ সম্মেলনে এ কথা জানান তিনি।

প্রতিদ্বন্ধিতা নয় প্রতিযোগিতার সম্পর্ক সৃষ্টি করতে হবে বলে উল্লেখ করে শেখ হাসিনা বলেন, বাংলাদেশে বিনিয়োগসহ সবধরণের সহযোগিতার আশ্বাস দিয়েছে চীন।

রোহিঙ্গাকে ফেরাতে সহযোগিতার করবে বলেও আশ্বাস দিয়েছে চীন। ১১ লাখ রোহিঙ্গাকে আশ্রয় দিয়ে বাংলাদেশের পরিবেশের উপর যে ব্যাপক প্রভাব পড়েছে এটা অনুধান করতে পেরেছে চীন বলে জানান প্রধানমন্ত্রী। রোহিঙ্গারা যাতে শিগগিরই তাদের মাতৃভূমিতে ফিরে যেতে পারে, সে জন্য এ সংকট দ্রুত সমাধানের আশ্বস্ত দিয়েছে দেশটি।

ক্ষমতাসীন চীনের কমিউনিস্ট পার্টি (সিপিসি) জানিয়েছে, আপসে রোহিঙ্গা সংকটের সমাধান এবং যত দ্রুত সম্ভব প্রত্যাবাসন শুরুর জন্য তারা মিয়ানমারের শীর্ষ নেতাদের সঙ্গে যোগাযোগ করবে।

উল্লেখ্য, পাঁচ দিনের সফরে গত ১লা জুলাই চীনে যান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। চীনের প্রেসিডেন্ট শি জিনপিং ও প্রধানমন্ত্রী লি কেকিয়াংসহ দেশটির শীর্ষ নেতাদের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করেন তিনি।

নিউজটি শেয়ার করুন





সর্বস্বত্ব © ২০১৯ মাতৃভূমির খবর কর্তৃক সংরক্ষিত

Design & Developed BY ThemesBazar