বৃহস্পতিবার, ০৩ ডিসেম্বর ২০২০, ০১:০৫ পূর্বাহ্ন

ফিরতি হজ ফ্লাইট শুরু সোমবার

চলতি বছরের ফিরতি হজ ফ্লাইট শুরু হচ্ছে আগামীকাল সোমবার (২৭ আগস্ট) থেকে। বাংলাদেশি হাজিদের এ ফিরতি ফ্লাইট চলবে আগামী ২৬ সেপ্টেম্বর পর্যন্ত। হজ অফিস সূত্রে এসব তথ্য জানা গেছে।

সোমবার রাত ১০টায় বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বিজি-৪০১২ ফিরতি প্রথম হজ ফ্লাইট হিসেবে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের পৌঁছার কথা রয়েছে। প্রথম ফ্লাইটে আসা হাজিদের বিমান পরিচালনা পর্ষদ চেয়ারম্যান ইনামুল বারী, ব্যবস্থাপনা পরিচালক সিইও, পরিচালক প্রশাসন মমিনুল ইসলামসহ বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় এবং বিমানের ঊর্ধ্বতন কর্মকর্তারা স্বাগত জানাবেন।

চলতি বছর মোট ১ লাখ ২৬ হাজার ৫০ জন হাজি সৌদি আরব থেকে দেশে ফেরার কথা রয়েছে। এর আগে গত ১৪ জুলাই বাংলাদেশ থেকে সৌদি আরবের উদ্দেশে প্রথম হজ ফ্লাইট শুরু হয়। এ বছর পবিত্র হজ পালনে ৩৭১টি ফ্লাইটে হজ ব্যবস্থাপনার সদস্যসহ মোট ১ লাখ ২৭ হাজার ২৯৮ জন বাংলাদেশি সৌদি আরব গেছেন।

বিমানের মুখপাত্র ও জিএমপিআর শাকিল মেরাজ বলেন, হাজিদের ফিরতি ফ্লাইট নির্বিঘ্ন করতে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের সৌদি আরব ও ঢাকাস্থ অফিস সব ধরনের প্রস্তুতি নিয়েছে।

জেদ্দা থেকে হাবের মহাসচিব শাহাদাত হেসেন তসলিম বলেন, এ বছর সর্বোচ্চ সংখ্যক বাংলাদেশিকে হজে পাঠানোর পরিকল্পনা বাস্তবায়ন করেছে হাব। হজে যেতে না পারা হজযাত্রীদের প্রতি সমবেদনা প্রকাশ করে তিনি জানান, তারপরও বিগত বছরের তুলনায় আমার অর্জন অনেক ভালো। গুটিকয়েক এজেন্সির কারণে কিছু হজযাত্রীর যাত্রা বাতিল হলেও হাব ও ধর্ম মন্ত্রণালয়ের এখানে কিছুই করার ছিল না। আমরা বারবার তাগাদা দিয়েছি। জোরালো মনিটরিং করেছি। ভিসার জন্য যারা টাকা জমা দেননি তাদের বিষয়টি মন্ত্রণালয় দেখবে।

এবার সৌদি এয়ারলাইন্সে ৬৩ হাজার ২৪০ জন ও বিমান বাংলাদেশ এয়ারলাইন্সে ৬২ হাজার ৮১০ জন বাংলাদেশি হজ পালন করতে সৌদি আরব গেছেন। বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের হজযাত্রী পরিবহন শেষ করেছে গত ১৫ আগস্ট। সৌদি এয়ারলাইন্সের হজযাত্রী পরিবহন শেষ করেছে গত ১৭ আগস্ট। এছাড়া হজযাত্রী সঙ্কটে বাংলাদেশ বিমানের ২০টি হজ ফ্লাইট বাতিল করা হয়েছে।

এ বছর পবিত্র হজ পালনকালে ১৩ নারীসহ মোট ৮৬ জন মারা গেছেন। তাদের মধ্যে মক্কায় ৪৯ জন, মদিনায় ৭ জন, জেদ্দায় ২ জন, মিনায় ১৮ জন এবং আরাফায় ১০ জন ইন্তেকাল করেছেন।

নিউজটি শেয়ার করুন





সর্বস্বত্ব © ২০১৯ মাতৃভূমির খবর কর্তৃক সংরক্ষিত

Design & Developed BY ThemesBazar