বুধবার, ১৯ মে ২০২১, ১২:৩৫ পূর্বাহ্ন

প্রেসিডেন্ট হিসাবে শপথ নিয়েছেন রাজাপাকসে

আন্তর্জাতিক ডেস্ক :  শ্রীলঙ্কার সপ্তম প্রেসিডেন্ট হিসাবে শপথ নিয়েছে দেশটির সাবেক প্রতিরক্ষামন্ত্রী গোটাবায়া রাজাপাকসে। তিনি সোমবার দুপুরে অনুরাধাপুরের রুওয়ানওয়েলসিঙের মাহা মালয়ায় শপথ নেন। সোমবার আরো পরের দিকে তার জাতির উদ্দেশে ভাষণ দেয়ার কথা রয়েছে। শপথ নেয়ার পর এক বিবৃতিতে তিনি নিরপেক্ষ ও গণতান্ত্রিক উপায়ে দেশ পরিচালনার প্রতিশ্রুতি দিয়েছেন।

আরো পড়ুন:  কাশ্মীরের নিয়ন্ত্রণ রেখায় ভারতীয় সেনা নিহত

আজ সোমবার দুপুরে অনুষ্ঠিত গোটাবায়া রাজাপাকসের শপথ অনুষ্ঠানে তার ভাই মাহিন্দ্রে রাজাপাকসে, সাবেক মন্ত্রী বাসিল রাজাপাকসে এবং পার্লামেন্টের একাধিক এমপি উপস্থিত ছিলেন।

শ্রীলঙ্কায় গত শনিবার অনুষ্ঠিত নির্বাচনে হাড্ডাহাড্ডি তিনি সাজিথ প্রেমাদাসাকে পরাজিত করে বিপুল ভোটে জয় পান গোটাবায়া।

এর আগে রোববার নির্বাচনী ফলাফল প্রকাশের পর গোটাবায়া রাজাপক্ষের জয়ের বিষয়টি নিশ্চিত করেন তার মুখপাত্র কেহেলিয়া রাম্বুকওয়েলা।

৭০ বছরের এই নেতা নিকটতম প্রতিদ্বন্দ্বী সাজিথ প্রেমাদাসাকে ১৩ লাখে বেশি ভোটের ব্যবধানে পরাজিত করেন। শনিবার অনুষ্ঠিত নির্বাচনে তিনি ৫২ দশমিক ২৫ ভাগ (৬৯ লাখ ২৪ হাজার ২২৫) ভোট পেয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী প্রেমদাসা পেয়েছেন ৪১ দশমিক ৯৯ শতাংশ ভোট। অন্য প্রার্থীদের কেউই ৫.৭৬ শতাংশের বেশি ভোট পাননি।

জয়লাভের পর গোটাবায়া রাজাপাকসে ভোটারদের ধন্যবাদ জানিয়ে বলেন, ‘আমাকে জনগণ বিশ্বাস করে ভোট দিয়ে নির্বাচিত করেছে। আমি তাদের বিশ্বাসের মর্যাদা রাখব।’

প্রসঙ্গত, তার বড় ভাই মাহিন্দ্রে রাজাপাকসে শ্রীলঙ্কার প্রেসিডেন্ট হিসাবে দায়িত্ব পালন করেছিলেন। তিনি ২০০৫-২০১৫ সাল পর্যন্ত এই দায়িত্বে ছিলেন।

নিউজটি শেয়ার করুন





সর্বস্বত্ব © ২০১৯ মাতৃভূমির খবর কর্তৃক সংরক্ষিত

Design & Developed BY ThemesBazar