মঙ্গলবার, ০১ ডিসেম্বর ২০২০, ০৯:১৯ পূর্বাহ্ন

প্রাথমিক বিদ্যালয়ে ই-মনিটরিং উদ্বোধন

মাতৃভূমির খবর ডেস্ক :  মানসম্মত প্রাথমিক শিক্ষা নিশ্চিতকরণ এবং ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে বিদ্যালয় পরিদর্শন ব্যবস্থায় ই-মনিটরিং স্কুল সিস্টেম চালু করা হয়েছে। বৃহস্পতিবার রাজধানীর গুলশানের একটি হোটেলে এ কার্যক্রমের উদ্বোধন করেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব মো. আকরাম-আল হোসেন।

কাগজভিত্তিক স্কুল মনিটরিং সিস্টেমের পরিবর্তে চালু করা হয়েছে আধুনিক ই-মনিটরিং সিস্টেম। এ প্রসঙ্গে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব মো. আকরাম-আল হোসেন, বর্তমান সরকারের একটি যুগোপযোগী পদক্ষেপ ই-মনিটরিং। এর মাধ্যমে সফটওয়্যার টুলস ব্যবহার করে বিদ্যালয় পরিদর্শন করা হবে। এ টুলস এন্ড্রয়েড এপ্লিকেশন হিসাবে গুগল প্লে-স্টোরে পাওয়া যাবে। এ ব্যবস্থা সফলভাবে বাস্তবায়ন ও সুবিধার জন্য তিন হাজার ৭২০টি ট্যাবলেট (ইলেকট্রিক ডিভাইজ) ইতোমধ্যে মাঠ পর্যায়ের প্রাথমিক শিক্ষা কর্মকর্তাদের মাঝে বিতরণ করা হয়েছে।

তিনি বলেন, মানসম্মত শিক্ষা বাস্তবায়নে ই-মনিটরিং সিস্টেম গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। মাঠ পর্যায়ের শিক্ষা কর্মকর্তারা স্মার্টফোন বা ট্যাব ব্যবহার করে বিদ্যালয় পর্যাবেক্ষণের তাৎক্ষণিক তথ্য সংগ্রহ করতে পারবে।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক আবু হেনা মোস্তফা কামালের সভাপত্বিতে উদ্বোধনী অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক আব্দুল মান্নান ও সেইভ দ্য চিলড্রেন বাংলাদেশের সেক্টর ডিরেক্টর এডুকেশন মিস বুসরা জুলফিকার।

নিউজটি শেয়ার করুন





সর্বস্বত্ব © ২০১৯ মাতৃভূমির খবর কর্তৃক সংরক্ষিত

Design & Developed BY ThemesBazar