রবিবার, ২৯ নভেম্বর ২০২০, ০৫:১২ অপরাহ্ন

প্রতিষ্ঠানগুলোকে এক প্ল্যাটফর্মে চাইছে ওয়ার্কপ্লেস

প্রতিষ্ঠানের জন্য বিশেষ সুবিধা দিয়ে ওয়ার্কপ্লেস নামের ফেসবুকের একটি বিশেষ সেবা চালু করেছিল ফেসবুক কর্তৃপক্ষ। ওয়ার্কপ্লেস প্ল্যাটফর্মটির ব্যবহার বেড়েছে বলে দাবি করেছে ফেসবুক কর্তৃপক্ষ। গত মঙ্গলবার ফেসবুক ওয়ার্কপ্লেস নিয়ে প্রথম বৈশ্বিক সম্মেলন আয়োজন করে। সেখানেই দুই বছর বয়সী ওয়ার্কপ্লেস প্ল্যাটফর্ম সম্পর্কে ইতিবাচক তথ্য তুলে ধরা হয়ে বলে বার্তা সংস্থা এএফপি জানিয়েছে।

অবশ্য, ওয়ার্কপ্লেসের ব্যবহারকারী সম্পর্কে প্রকৃত তথ্য প্রকাশ করেনি ফেসবুক। স্ল্যাক, সেলসফোর্স ও মাইক্রোসফটের প্রতিদ্বন্দ্বী হিসেবে বাজারে ছাড়া ওয়ার্কপ্লেসের ব্যবহারকারী গত ৮ থেকে ১০ মাসে দ্বিগুণ হয়েছে। ওয়ালমার্ট, স্টারবাকস, স্পটিফাই, ডেল্টা, ভার্জিন আটলান্টিকের মতো প্রতিষ্ঠান এ সেবা ব্যবহার করছে।

ওয়ার্কপ্লেস বা ফেসবুকের ভাইস প্রেসিডেন্ট জুলিয়েন কোডোরনিও বলেন, ওয়ার্কপ্লেস ব্যবহার দ্রুত বাড়ছে। বড় প্রতিষ্ঠানের সঙ্গে শুরু করে এর ব্যবহারকারী বাড়ার হার দেখা গেছে।

ওয়ার্কপ্লেস ফেসবুকের মূল সাইট থেকে পৃথকভাবে পরিচালিত হয় এবং প্রতিটি প্রতিষ্ঠানকে এ প্ল্যাটফর্মে যুক্ত করার চেষ্টা করছে ফেসবুক। এতে প্রতিষ্ঠানের প্রতিটি কর্মীকে একত্রে যুক্ত করা যায় এবং স্মার্টফোন থেকেও এটি সহজে ব্যবহার করা যায়।

ওয়ার্কপ্লেসকে অভ্যন্তরীণ যোগাযোগের প্ল্যাটফর্ম ও সফটওয়্যার অ্যাজ আ সার্ভিস হিসেবে ২০১৬ সালে চালু করে ফেসবুক। ৩০ হাজারের বেশি প্রতিষ্ঠান এটি ব্যবহার করছে। লন্ডনে এর প্রধান কার্যালয়।

জুলিয়েন কোডোরনিও বলেন, ওয়ার্কপ্লেস ফেসবুকের কাছ থেকে আসা সেবা হলেও এর সঙ্গে ফেসবুকের সম্পর্ক কম। এতে আপনি চাইলে ফেসবুকের মতো ক্যান্ডিক্রাশ গেম খেলতে পারবেন না।

ওয়ার্কপ্লেসের সম্মেলনে এ সেবায় নতুন ফিচার হিসেবে সেফটি চেক যুক্ত করার ঘোষণা দেওয়া হয়। এ ছাড়া এতে প্রতিষ্ঠানের বাইরের মানুষের সঙ্গেও গ্রুপ ভয়েস ও ভিডিও চ্যাট সুবিধা দেওয়া হচ্ছে।

নিউজটি শেয়ার করুন





সর্বস্বত্ব © ২০১৯ মাতৃভূমির খবর কর্তৃক সংরক্ষিত

Design & Developed BY ThemesBazar