শুক্রবার, ২৭ নভেম্বর ২০২০, ০৬:৩৮ পূর্বাহ্ন

পিইসি, জেএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ

ফাইল ছবি

মাতৃভূমির খবর ডেস্ক : প্রাথমিক শিক্ষা সমাপনী পিইসি, অষ্টম শ্রেণির জুনিয়র স্কুল সার্টিফিকেট জেএসসি এবং মাদ্রাসা শিক্ষার্থীদের সমমান পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে।আজ সোমবার সকালে পিইসি, জেএসসি ও সমমান পরীক্ষার ফল প্রধানমন্ত্রীর কাছে হস্তান্তর করেছেন শিক্ষামন্ত্রী ও শিক্ষা প্রতিমন্ত্রী।

দুপুর ১২টায় শিক্ষা মন্ত্রণালয় ও ১টায় গণশিক্ষা মন্ত্রণালয় সচিবালয়ে সংবাদ সম্মেলন করে আনুষ্ঠানিকভাবে ফল প্রকাশ করবেন। এরপর শিক্ষার্থীরা ফল জানতে পারবে।

এ বছর জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ৮৫.৮৩ ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষায় পাসের হার ,৮৯.০৪। অপর দিকে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় গড় পাশের হার (পিইসি) ৯৭.৫৯,ইবতেদায়িতে পাশের হার-৯৭.৬৯। জেএসসিতে জিপিএ-৫ পেয়েছে ৬৮ হাজার ৯৫ জন। পিইসিতে জিপিএ-৫ পেয়েছে ৩ লাখ ৬৮ হাজার ১৯৩ জন, ইবতেদায়িতে জিপিএ-৫ পেয়েছেন ১২হাজার ২৬৮জন।

জেএসসি ও জেডিসি পরীক্ষা ১ নভেম্বর শুরু হয়ে শেষ হয় ১৫ নভেম্বর। সারাদেশে এবার ২৬ লাখ ৭০ হাজার ৩৩৩ জন শিক্ষার্থী অংশ নেয়। আট বোর্ডের অধীনে জেএসসিতে ২২ লাখ ৬৭ হাজার ৩৪৩ জন এবং মাদরাসা বোর্ডের অধীনে জেডিসিতে ৪ লাখ ২ হাজার ৯৯০ জন পরীক্ষা দেয়।

শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা যায়, এর মধ্যে ছাত্র ১২ লাখ ২৩ হাজার ৭৩২ এবং ছাত্রী ১৪ লাখ ৪৬ হাজার ৬০১ জন। এ বছর আগের বছরের চেয়ে দুই লাখ ২২ হাজার ৮৬৯ জন ছাত্রী বেশি অংশ নেয়। মোট দুই হাজার ৯০৩টি কেন্দ্রে এসব পরীক্ষা অনুষ্ঠিত হয়। বিদেশের ৯টি কেন্দ্রে পরীক্ষায় দিয়েছেন ৫৭৮ জন শিক্ষার্থী। পরীক্ষা ১ নভেম্বর শুরু হয়ে শেষ হয় ১৫ নভেম্বর।

প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষায় ৩০ লাখ ৯৫ হাজার ১২৩ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়েছিল। প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষ ১৮ থেকে ২৬ নভেম্বর পর্যন্ত অনুষ্ঠিত হয়।

নিউজটি শেয়ার করুন





সর্বস্বত্ব © ২০১৯ মাতৃভূমির খবর কর্তৃক সংরক্ষিত

Design & Developed BY ThemesBazar