মঙ্গলবার, ২৭ অক্টোবর ২০২০, ০৯:৪৮ অপরাহ্ন

পদ্মাসেতুর ৬ষ্ঠ স্প্যান বসছে কাল

ফাইল ছবি

মাতৃভূমির খবর ডেস্কঃ   দীর্ঘ ছয় মাস পর আগামীকাল বুধবার বসছে স্বপ্নের পদ্মা সেতুর ৬ষ্ঠ স্প্যান। আগের পাঁচটি স্প্যানের সঙ্গেই জাজিরা প্রান্তে এটি বসানো হবে। আর স্প্যান‌টি বসবে সেতুর ৩৭ ও ৩৬ নস্বর পিলা‌রের ম‌ধ্যে। এ নি‌য়ে দৃশ্যমান হবে সেতুর ৯০০ মিটার।

আজ মঙ্গলবার সকাল সাড়ে ৮টায় ১৫০ মিটার দৈর্ঘ্য ও তিন হাজার ১৪০ টন ওজনের স্প্যানটি নিয়ে জাজিরার উদ্দেশে রওনা হয়। তিন হাজার ৬০০ টন ধারণ ক্ষমতার ক্রেন ‘তিয়ান ই’।

বিষয়টি নিশ্চিত করে পদ্মা সেতু প্রকল্পের সহকারী প্রকৌশলী হুমায়ুন কবীর বলেন, সকালে তিয়ান-ই ক্রেনে করে জাজিরা প্রান্তে রওনা দিয়ে এখন স্প্যানটি পিলার ১৬ এর কাছে পৌঁছেছে। জাজিরা প্রান্তে পৌঁছার পর ৩৬ ও ৩৭ নম্বর পিলারের ওপর ধূসর রঙের স্প্যানটি বসানো হবে। জাজিরা প্রান্তে ষষ্ঠ স্প্যান বসানোর পর দৃশ্যমান হবে সেতুর ৯০০ মিটার।

আরো পড়ুন :  জনগণের আস্থা ও বিশ্বাসের মর্যাদা রক্ষা করা হবে: প্রধানমন্ত্রী

তিনি আরও বলেন, আমাদের লক্ষ্য আগামী তিনদিনের মধ্যে স্প্যান বসানোর কাজটি সম্পূর্ণ করা। পিলারের কাছে পৌঁছানোর পরই স্প্যান বসানোর কাজ শুরু হবে। জাজিরা প্রান্তের ৩৩ নম্বর পিলার পর্যন্ত ধারাবাহিকভাবে স্প্যান বসিয়ে যাবেন বলেও জানান ওই প্রকৌশলী।

গত বছরে জাজিরা প্রান্তের ৬টি পিলারে সেতুর ৫টি স্প্যান পৌনে এক কিলোমিটার দৃশ্যমান করা হয়। এসব স্প্যানে এখন চলছে রেল সংযোগের কাজ। কিছুটা পিছিয়ে আছে স্প্যানের উপরিভাগে সড়ক নির্মাণ কাজ।

সেতুর প্রকল্প পরিচালক শফিকুল ইসলাম জানান, রেল স্ল্যাব বসানো চলছে। আর সড়কের প্রায় ৩০০ এর মত স্ল্যাব প্রস্তুত হয়েছে। এ মাসেই বসানো শুরু হবে ৬ লেনের রোড স্ল্যাব বসানোর কাজ।

প্রকল্প সূত্রে জানা গেছে, এখন পর্যন্ত পুরো প্রকল্পের কাজ শেষ হয়েছে ৬৩ শতাংশ। এর মধ্যে মূল সেতুর কাজ হয়েছে ৭২ ভাগ আর নদী শাসনের কাজ হয়েছে ৪৯ ভাগ।

মাতৃভূমির খবর/এসএম

নিউজটি শেয়ার করুন





সর্বস্বত্ব © ২০১৯ মাতৃভূমির খবর কর্তৃক সংরক্ষিত

Design & Developed BY ThemesBazar