রবিবার, ২৯ নভেম্বর ২০২০, ০২:০৪ পূর্বাহ্ন

নির্বাচনী মাঠে থাকবে ১০ হাজার র‌্যাব

মাতৃভূমির খবর ডেস্কঃ  একাদশ সংসদ নির্বাচনকে কেন্দ্র করে ভুয়া নিউজ ও গুজব যাচাইয়ের জন্য র‍্যাব সাইবার নিউজ ভেরিফিকেশন সেন্টার নামে একটি ফেসবুক পেজ খোলা হয়েছে বলে জানিয়েছেন র‌্যাব মহাপরিচালক বেনজীর আহমেদ। আজ বৃহস্পতিবার জাতীয় নির্বাচন উপলক্ষে র‍্যাব কর্তৃক গৃহীত নিরাপত্তা ব্যবস্থা সম্পর্কে গণমাধ্যমের সঙ্গে মতবিনিময়ের সময় তিনি এ কথা বলেন।

র‌্যাব মহাপরিচালক বলেন, সারাদেশে র‌্যাবের ৫৭ টি ক্যাম্প করা হয়েছে, মোতায়েন থাকবে ১০ হাজার সদস্য। ভোটারদের ভোটাধিকার প্রয়োগের ক্ষেত্রে আমরা সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিত করবো। কোনো অঞ্চলে স্বাভাবিক আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি হলে তা তাৎক্ষণিক ভাবে নির্মূল করার জন্য র‍্যাবের বিশেষ ২০০ ফোর্স প্রস্তুত থাকবে। র‌্যাবের একটি স্পেশাল বাহিনী রয়েছে। প্রয়োজনে তারাও দেশের যেকোনো প্রান্তে ছুটে যাবে। ৪টি হেলিকপ্টার এর ব্যবস্থা রাখা হয়েছে সহিংসতা রোধের জন্য।গতকাল থেকে সারাদেশে র‌্যাব সদস্য মোতায়েন করা শুরু হয়েছে। এ ছাড়া আমাদের গোয়েন্দা কার্যক্রম চলমান রয়েছে।

তিনি বলেন, যারা মিথ্যা তথ্য দিয়ে এবং অসত্য গল্প বলে বিভ্রান্ত করার চেষ্টা করেছে। এজন্য কিন্তু আপনারা জানেন যে আমরা গত দুই মাস ধরে কাজ করেছি। আরও বেশি সময় ধরে আমরা সাইবার ওয়ার্ল্ডে যাতে মানুষকে বিভ্রান্ত করতে না পারে অপপ্রচারের মাধ্যমে। বিকৃত রুচির অপপচারের মাধ্যমে দেশবাসীকে যাতে বিভ্রান্ত করতে না পারে র‌্যাব ফোর্সেস কাজ করেছি আমরা। জানেন যে টিভিসিও তৈরি করেছি আমরা। যেটা সবার দৃষ্টি আকর্ষণ করেছে।

বেনজীর আহমেদ আরও বলেন, নির্বাচনে দায়িত্ব পালনের জন্য র‌্যাবের সকল ধরনের প্রশাসনিক প্রস্তুতি রয়েছে। সবাইকে প্রশিক্ষণ দেয়া হয়েছে। নির্বাচন কমিশনের নির্দেশনা অনুযায়ী র‌্যাবদের মোবাইল টিম ও স্ট্রাইকিং ফোর্স হিসেবে কাজ করবে। রিটার্নিং অফিসার বললে র‌্যাব সে অনুযায়ী কাজ করবে। কোনো বাহিনীর পরিচয় দাবি করে কেউ যদি কারও কাছ থেকে টাকা চায় তাহলে সঙ্গে সঙ্গে র‌্যাবকে জানানোর অনুরোধ জানান তিনি।

সাংবাদিকদের অন্য এক প্রশ্নের জবাবে র‌্যাব মহাপরিচালক জানান, নির্বাচনকে কেন্দ্র করে কালো টাকা আরও লেনদেন হতে পারে। তাই কালো টাকার প্রভাব থেকে নির্বাচনকে মুক্ত রাখতে সবাইকে সতর্ক থাকার আহ্বান জানিয়েছেন তিনি। এছাড়া এ বিষয়ে সিআইডি অনুসন্ধান করে যাচ্ছে বলেও তিনি জানান।

নিউজটি শেয়ার করুন





সর্বস্বত্ব © ২০১৯ মাতৃভূমির খবর কর্তৃক সংরক্ষিত

Design & Developed BY ThemesBazar