মঙ্গলবার, ১১ মে ২০২১, ০৭:২৫ অপরাহ্ন

নাগরিকত্ব আইনবিরোধী আন্দোলন: ভারতে নিহত বেড়ে ১৭

আন্তর্জাতিক ডেস্কঃ  ভারতে নাগরিকত্ব সংশোধনী আইনবিরোধী (সিএএ) বিক্ষোভে গতকাল শনিবার পর্যন্ত নিহত ১৭। শুধু উত্তর প্রদেশেই দুদিনে নিহত বেড়ে দাঁড়িয়েছে ১৫ জনে। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির খবরে বলা হয়েছে, শনিবার কানপুরে পুলিশের একটি চেকপোস্টে আগুন ধরিয়ে দেয় বিক্ষোভকারীরা। রামপুরে ব্যারিকেড ভেঙে পুলিশের দিকে ছোড়া হয় পাথর। পুলিশ জবাবে কাঁদানে গ্যাস ছুড়ে।

আরো পড়ুন: রোমাঞ্চকর জয়ে ক্লাব বিশ্বকাপ চ্যাম্পিয়ন লিভারপুল

দেশটির রাজধানী নয়াদিল্লিতে টানা সাতদিন ধরে চলছে বিক্ষোভ। শুক্রবার পুরোনো দিল্লিতে সংঘর্ষের ঘটনায় এখনও পর্যন্ত ১৫ জনকে আটক করেছে পুলিশ। ওই সংঘাতে আহত হয়েছে ৩৫ জনেরও বেশি মানুষ।

উত্তর প্রদেশের পরিস্থিতি নিয়ে আলোচনা করতে রাজ্যপাল আনন্দিবেন প্যাটেলের সঙ্গে দেখা করেন মুখ্যমন্ত্রী আদিত্যনাথ। গোটা রাজ্যে বিক্ষোভ ঠেকাতে ১৪৪ ধারা জারি এবং মুখ্যমন্ত্রী কড়া হাতে মোকাবিলার কথা বললেও নিষেধাজ্ঞা অমান্য করে শহরে ছড়িয়ে পড়ে বিক্ষোভ।

উত্তর প্রদেশে নিহত ব্যক্তিদের অধিকাংশের শরীরে গুলির চিহ্ন দেখা গেছে। যদিও গুলি ছোড়ার কথা সম্পূর্ণ অস্বীকার করেছেন রাজ্য পুলিশের মহাপরিচালক ওমপ্রকাশ সিং।

তিনি বলেছেন, একটি গুলিও রাজ্যের পুলিশ ছোড়েনি। তবে সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া ছবিতে দেখা গেছে, বহু জায়গায় কাঁদানে গ্যাসের পাশাপাশি পুলিশ গুলিও ছুড়ছে।

শনিবার বিহার ছাড়াও নতুনভাবে অশান্ত হয় তামিলনাড়ু ও উত্তরাখন্ডের নৈনিতাল জেলা। চেন্নাই থেকে পুলিশ ২০০ বিক্ষোভকারীকে গ্রেপ্তার করে।

নিউজটি শেয়ার করুন





সর্বস্বত্ব © ২০১৯ মাতৃভূমির খবর কর্তৃক সংরক্ষিত

Design & Developed BY ThemesBazar