রবিবার, ১৬ মে ২০২১, ০৩:৫৯ অপরাহ্ন

নবীনগরে বিশ্ব এন্টিবায়োটিক ও সচেতনতা সপ্তাহ ২০১৯ পালিত

মো. আবু কাউসার নবীনগর(ব্রাহ্মণবাড়িয়া) : ব্রাহ্মণবাড়িয়ার নবীনগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের উদ্যোগে বিশ্ব এন্টিবায়োটিক ও সচেতনতা সপ্তাহ উদযাপিত হয়েছে। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ভারপ্রাপ্ত প. প. কর্মকর্তা ডাক্তার মোহাম্মদ হাবিবুর রহমানের সভাপতিত্বে উপজেলা স্বাস্থ্য কমপ্ল্ক্সে মিলনায়তনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ব্রাহ্মণবাড়িয়া জেলা সিভিল সার্জন ডা. মো. শাহ আলম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মাসুম, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সদস্য ডাক্তার মোহাম্মদ হোসেন (ফুল মিয়া), উপজেলা ভাইস-চেয়ারম্যান জাকির হোসেন সাদেক, উপজেলা আ. লীগের যুব ও ক্রীড়া বিষয়ক সম্পাদক নাছির উদ্দিন, প্রেসক্লাবের সভাপতি মাহাবুব আলম লিটন, সিনিয়র সহ-সভাপতি আরিফুল ইসলাম ভূঁইয়া মিনাজ।

এছাড়া উপস্থিত ছিলেন সাংবাদিক জালাল উদ্দিন মনির, গৌরাঙ্গ দেবনাথ অপু, গোলাম মোস্তফাসহ সকল প্রেস ও ইলেক্ট্রনিক মিডিয়া সাংবাদিকগণ। আলোচনা সভায় স্বাস্থ্য কমপ্লেক্স এর সকল ডাক্তার, উপজেলা সেনিটারি ইন্সপেক্টর আব্দুস সালাম, ডায়াগনস্টিক মালিক, ফার্মেসি মালিক এবং প্রাইভেট হাসপাতালের মালিকগণ। উক্ত আলোচনা সভায় প্রধান অতিথি সকল প্রাইভেট হাসপাতালের মালিকদেরকে তাদের ক্লিনিক পরিষ্কার, পরিচ্ছন্ন ও কমিনিটি ক্লিনিকগুলোতে নরমাল ডেলিভারি করার জন্য বেস্ট ফিডিং পয়েন্ট এবং আধুনিক যন্ত্রপাতি বিশেষজ্ঞ নার্স নিয়োগ দেওয়ার জন্য সুপারিশ করেন। তাছাড়া যাদের লাইসেন্স নবায়ন নেই তাদেরকে লাইসেন্স নবায়ন করার জন্য নির্দেশ দেন অন্যথায় আগামী পহেলা জানুয়ারি থেকে প্রতিটি ফার্মেসি ও ক্লিনিক গুলোতে মোবাইল কোর্ট পরিচালনা করা হবে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মাসুম বলেন, অনুষ্ঠানে অনেক ক্লিনিক মালিক উপস্থিত না থাকায় প্রতিটি প্রাইভেট ক্লিনিক ও ফার্মেসীগুলোতে এই চিঠিগুলো পৌঁছে দিয়ে তাদের স্বাক্ষর নিতে বলেন। যাতে মোবাইল কোর্ট পরিচালনার সময় কোন ক্লিনিকের মালিক বলতে না পারে এ বিষয়ে আমরা অবগত নই। তিনি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সকে নির্দেশ দেন, স্বাক্ষর সম্বলিত সকল মালিকদেরকে অবহিতকরণ এর চিঠি উপজেলা পরিষদে পৌঁছে দেওয়ার জন্য। পহেলা জানুয়ারি ২০২০ থেকে কোন ক্লিনিকের মধ্যে যদি অপরিষ্কার থাকে এবং সঠিক লাইসেন্স না পাওয়া যায় তাহলে উক্ত ক্লিনিক এর মালিকের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে এবং সকল ফার্মেসীর মালিকদের নির্দেশ দিয়ে বলেন, ডাক্তারদের প্রেসক্রিপশন ছাড়া কোন এন্টিবায়োটিক বিক্রি না করার জন্য যদি বিক্রি করা হয় তাহলে উক্ত ফার্মেসির বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

নিউজটি শেয়ার করুন





সর্বস্বত্ব © ২০১৯ মাতৃভূমির খবর কর্তৃক সংরক্ষিত

Design & Developed BY ThemesBazar