মঙ্গলবার, ১৮ মে ২০২১, ১১:২৬ অপরাহ্ন

দৃশ্যমান হচ্ছে মেট্রোরেল

মাতৃভূমির খবর ডেস্ক :  রাজধানীতে দৃশ্যমান হচ্ছে মেট্রোরেলের কাজ। অধিকাংশ পিলারের ওপরে বসছে স্প্যান। মেট্রোরেলের প্রধান চ্যালেঞ্জ ছিল পাইলিং। সব চ্যালেঞ্জ জয় করে উত্তরা থেকে মতিঝিলের ২০ কিলোমিটার দীর্ঘ এলিভেটেড মেট্রোরেলের সার্বিক নির্মাণকাজ পুরোদমে এগিয়ে চলছে। এ পর্যন্ত প্রকল্পটির ৩০ দশমিক ৫ শতাংশ কাজ সম্পন্ন হয়েছে।

আরো পড়ুন : গঠনতন্ত্র অনুযায়ী জিএম কাদের জাতীয় পার্টির চেয়ারম্যান

প্রকল্প সূত্রে জানা যায়, চলতি বছরের নভেম্বর থেকে রেলপথ বসানোর কাজ শুরু হবে।রেল লাইন তৈরির জন্য রেলপাত ইতোমধ্যেই রাজধানীর উত্তরায় মেট্রো রেলের ডিপোয় এসে পৌঁছেছে। বর্তমানে এগুলো বসানোর প্রস্তুতি নিচ্ছে নির্মাতা সংস্থা। আসছে রেল স্লিপার ও অন্যান্য সরঞ্জামও।

ইউরোপের তিনটি দেশ থেকে স্লিপার আনা হচ্ছে রেলপথে ব্যবহারের জন্য। ইংল্যান্ড থেকে এরই মধ্যে রেলপথ বসানোর রেলট্র্যাক আনা শেষ হয়েছে। স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীতে ২০২১ সালের ১৬ ডিসেম্বর উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত পুরো রেলপথ চালুর মধ্য দিয়ে ঢাকায় মেট্রো রেল পরিচালনা শুরু হবে।

প্যাকেজ-৭-এর আওতায় বৈদ্যুতিক ও কারিগরি ব্যবস্থা স্থাপনের কাজ ১৬.৫০ শতাংশ এগিয়েছে। উচ্চক্ষমতার বৈদ্যুতিক লাইন স্থাপনের জন্য সমীক্ষা শেষ হয়েছে। টঙ্গি ও মানিকনগর গ্রিড উপকেন্দ্রে বে নির্মাণ হয়েছে। উত্তরায় বিদ্যুৎ উপকেন্দ্রের নির্মাণ চলছে। রেলপাত ছাড়াও ১৩২ কেভি ও ৩৩ কেভি কেবল উত্তরা ডিপোয় আনা হয়েছে।

ডিএমটিসিএলের ব্যবস্থাপনা পরিচালক এম এ এন ছিদ্দিক গতকাল শুক্রবার বলেন, রেলপথ বসানোর কাজ আগামী নভেম্বরে শুরু হবে। আগামী বছরের ১৫ জুন থেকে দুই মাসের মধ্যে ২৪টি ট্রেন আসবে। তারপরই শুরু করা হবে পরীক্ষামূলক ট্রেন পরিচালনা।

তিনি আরো বলেন, উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত পুরো রেলপথ ২০২১ সালের ১৬ ডিসেম্বর স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীতে উদ্বোধন করা হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এটি উদ্বোধন করবেন বলে আমরা আশা করছি।

নিউজটি শেয়ার করুন





সর্বস্বত্ব © ২০১৯ মাতৃভূমির খবর কর্তৃক সংরক্ষিত

Design & Developed BY ThemesBazar