সোমবার, ২৬ অক্টোবর ২০২০, ০৯:৫০ অপরাহ্ন

দুর্যোগ মোকাবিলায় ঢাকায় ৪র্থ আরসিজি সম্মেলন শুরু ২৪ জানুয়ারি

মাতৃভূমির খবর ডেস্কঃ  দুর্যোগ মোকাবিলায় আন্তদেশীয় সমন্বয় জোরদার করতে ঢাকায় শুরু হচ্ছে তিন দিনব্যাপী চতুর্থ আরসিজি (রিজওনাল কনসালটেটিভ গ্রুপ) সম্মেলন। আজ বুধবার দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এ কথা জানান প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান।

মন্ত্রী বলেন, দুর্যোগ ব্যবস্থাপনায় শিখন ও অভিজ্ঞতা বিনিময়ের পাশাপাশি আঞ্চলিক সহায়তা বৃদ্ধির ওপর জোর দেওয়া হবে সম্মেলনে। আলোচনা করা হবে ভবিষ্যৎ কর্মকৌশল নির্ধারণ বিষয়ে।

এনামুর রহমান আরও জানান, সম্মেলনে মোট ২৬টি দেশ অংশগ্রহণ করবে। এছাড়া অংশ নেবে ২৪টি আঞ্চলিক এবং আন্তর্জাতিক সংস্থার ১২০ জন প্রতিনিধি। উদ্বোধনী ও কারিগরি মিলিয়ে অনুষ্ঠিত হবে ১৮টি সেশন।

সম্মেলনের উদ্দেশ্য হলো, আঞ্চলিক ও জাতীয় পর্যায়ে জরুরি সমন্বয় জোরদার করতে ‘ডিজাস্টার রেসপন্স এক্সারসাইজ এন্ড এক্সচেঞ্জ’-এর আয়োজন করা। বিভিন্ন প্রাকৃতিক ও মানবসৃষ্ট দুর্যোগ অনুসন্ধান ও উদ্ধার কার্যক্রমসহ মানবিক কার্যক্রম পরিচালনা ও সমন্বয় সাধন। বলপূর্বক বাস্তুচ্যুত মিয়ানমার নাগরিকদের (রোহিঙ্গা) বাংলাদেশে প্রবেশের কারণে উদ্ভূত পরিস্থিতি মোকাবিলায় সিভিল ম্যোলেটিারির সমন্বয় জোরদার করা। এছাড়া, ভূমিকম্পের মতো বড় ধরনের দুর্যোগ মোকাবিলায় দক্ষতা বৃদ্ধিতে তৎপর হওয়া।

উল্লেখ্য, এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে জাতিসংঘের মানবিক সহায়তা ও সমন্বয়কারী সংস্থা ইউএনওসিএইচ-এর উদ্যোগে ২০১৪ সালে রিজিওনাল কনসালটেটিভ গ্রুপ (আরসিজি) গঠন করা হয়। সংগঠনটির উদ্দেশ্য ছিল সিভিল মনিটরিং সমেন্বয়ের মাধ্যমে বড় ধরনের দুর্যোগ মোকাবিলা কার্যক্রম বেগবান করা।

নিউজটি শেয়ার করুন





সর্বস্বত্ব © ২০১৯ মাতৃভূমির খবর কর্তৃক সংরক্ষিত

Design & Developed BY ThemesBazar