বৃহস্পতিবার, ১৫ এপ্রিল ২০২১, ০৫:১১ অপরাহ্ন

দুই মেয়েও আমার সঙ্গে গেয়েছে: মমতাজ

অনম বিশ্বাস পরিচালিত ‘দেবী’ ছবিতে ‘দোয়েল পাখি কন্যা রে’ শিরোনামের একটি গানে কণ্ঠ দিয়েছেন জনপ্রিয় সংগীতশিল্পী মমতাজ। এরই মধ্যে গানটি বেশ আলোচনায় এসেছে। এদিকে সারা দেশের বিভিন্ন স্থানে উন্নয়ন কনসার্ট নিয়ে ব্যস্ত সময় পার করছেন তিনি। গত শনিবার রাতে কথা হলো এই সংগীতশিল্পীর সঙ্গে।

আপনি তো মনে হয় অনেক ব্যস্ত?
হ্যাঁ, সারা দেশে উন্নয়ন কনসার্ট হচ্ছে। এখন আছি উত্তরবঙ্গে চাঁপাইনবাবগঞ্জ জেলায়। তার আগে ছিলাম গাইবান্ধায়। আরও কয়েক দিন উত্তরবঙ্গের বিভিন্ন জেলায় গান করব। সবার মধ্যে বেশ স্বতঃস্ফূর্ততা দেখছি। খুব ভালো লাগছে।

হুমায়ূন আহমেদের উপন্যাস দেবী অবলম্বনে নির্মিত হয়েছে চলচ্চিত্রটি। তাঁর গল্পের ছবিতে গান করতে পেরে আপনার কেমন লেগেছে?
এটা তো অনেক বড় পাওয়া। তাঁর মতো ঔপন্যাসিকের সৃষ্টি থেকে তৈরি ছবিতে আমি গান করতে পেরেছি। যখন গানটা গাওয়ার প্রস্তাব পাই, তখনই অন্য রকম ভালো লাগা কাজ করছিল। গাওয়ার সময় সেই ভালো লাগা আরও বেশি হয়েছে। ছবির গান আর গানটার মিউজিকের মধ্যে নতুনত্ব আছে। আমার জন্য এটা স্পেশাল এ কারণে যে এই গানের কোরাসে আমার সঙ্গে আমার দুই মেয়েও গেয়েছে।

আপনি কি গানটির চিত্রায়ণ দেখেছেন? কেমন লেগেছে?
গানটার ভিডিওটাও অন্য রকম। চলচ্চিত্রে যেভাবে গানটা উপস্থাপন করা হবে, সেভাবে না। এখানে গানটা গাওয়ার সময়ের ভিডিও আছে। এটা তো বিয়ের গান। মিউজিক ও কথা মিলিয়ে একটু অন্য রকম। আমি যে ধরনের গান করি, সে রকম না। তবে এই গানটাতে প্রীতম (সংগীত পরিচালক প্রীতম হাসান) খুব ভালো মিউজিক করেছে।

চলচ্চিত্রের গানের জন্য শ্রেষ্ঠ গায়িকা হিসেবে দর্শকের ভোটে সর্বশেষ মেরিল–প্রথম আলো পুরস্কার পেয়েছেন আপনি। এবার ‘দেবী’ চলচ্চিত্রে কাজ করলেন। কী মনে হয়, এবার পুরস্কার পাবেন?
পুরস্কারের চিন্তায় গান করি না। গানটা আমার ভালো লাগলেই গাই। আর গাওয়ার পর যখন দেখি শ্রোতারা পছন্দ করেছেন, তখনই ভালো লাগা বেড়ে যায়। আর পুরস্কার তো ভক্তরা যদি ভোট দেন, তাহলে পাব।

প্রীতম হাসানের সঙ্গে আপনি এর আগে ‘লোকাল বাস’ গানটি করেছিলেন। সেটা দারুণ সফলতা পেয়েছিল। এবার ‘দোয়েল পাখি কন্যা রে’ গানটি করার আগে প্রীতম আপনাকে কী কী বলেছিলেন?
প্রীতম মিউজিকের মধ্য দিয়েই অনেক কিছু বলে আর করে। তারপর আমার ওপর ছেড়ে দেয়। একবার গেয়ে দিয়ে বলে, ‘আপা, আপনি এবার গাওয়া শুরু করেন।’ আমি গাওয়া শুরু করলে এক–দুইবারেই ওকে হয়ে যায়। ও আমাকে পুরো স্বাধীনতা দিয়ে দেয়। এমনও হয়, আমি হয়তো টেকও করিনি। ও বলে, ‘আপা, হয়ে গেছে তো।’ আসলে গান নিয়ে ওর আর আমার মধ্যে বোঝাপড়াটা ভালো।

রাজনীতিতে ব্যস্ততা কেমন?
এখন তো প্রচণ্ড ব্যস্ততা। আমার আসন থেকে নির্বাচন করব। সেভাবেই প্রস্তুতি নিচ্ছি। পাশাপাশি সারা দেশে গান করছি।

নতুন গান গাওয়া কি বন্ধ আছে?
এটা ঠিক, নতুন গান কম করা হচ্ছে। আগের মতো নতুন গানই হচ্ছে না। এটা শুধু আমার বেলায় নয়; সবার বেলাতেই। একটা-দুইটা গান হচ্ছে। সেটা তো করছি। তবে প্রচুর কনসার্ট করছি। গান কিন্তু করছিই।

রাজনীতি, নাকি গান? যেকোনো একটা বেছে নিতে বললে কোনটা নেবেন?
আমি দুটোকেই নিতে চাই। তবে যেহেতু একটা নিতে হবে, তাই আমি গানের মানুষ গানই নেব।

এই সময়ের গানের কোন দিকটি বদলে দিতে চান?
অনেকেই এখন অর্থ না বুঝে এলোমেলোভাবে গান করেন। সেটা বন্ধ করতে চাই।

মমতাজের প্রেমের গুঞ্জন শুনলে কী বলবেন?
ভালো তো। প্রেম তো থাকতে হবে। প্রেমঘটিত গুঞ্জন শুনলে আমি খুশিই হব।

নিউজটি শেয়ার করুন





সর্বস্বত্ব © ২০১৯ মাতৃভূমির খবর কর্তৃক সংরক্ষিত

Design & Developed BY ThemesBazar