সোমবার, ১২ এপ্রিল ২০২১, ০১:০৫ পূর্বাহ্ন

দিয়া-রাজীব স্মরণে ‘মাইক মাস্টার’ নাটকের পাঁচ প্রদর্শনী

ঢাকার মঞ্চে নতুন নাটকের দল ‘ব নাটুয়া’। আবদুল্লাহ আল-মামুনের লেখা ‘মাইক মাস্টার’ নাটক দিয়ে তাদের যাত্রা শুরু। নতুন এই নাটকের পাঁচ মঞ্চায়নের মধ্যে দিয়ে সড়ক দুর্ঘটনায় নিহত শিক্ষার্থী দিয়া খানম আর রাজীবকে স্মরণ করবে ব নাটুয়া। একই সঙ্গে চলমান ‘নিরাপদ সড়ক চাই’ আন্দোলনের প্রতি সংহতি প্রকাশ করবে নাটকের এই সংগঠনটি।

সংগঠন সূত্রে জানা গেছে, বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার স্টুডিও থিয়েটার হলে দুই দিনে ‘মাইক মাস্টার’ নাটকের পাঁচটি মঞ্চায়ন অনুষ্ঠিত হবে। আগামীকাল বুধবার সন্ধ্যা সাতটা ও রাত সাড়ে আটটায় যথাক্রমে নাটকটির ১২তম ও ১৩তম মঞ্চায়ন সম্পন্ন হবে। আগামী পরশু বৃহস্পতিবার বিকেল পাঁচটা, সন্ধ্যা সাতটা ও রাত আটটায় ‘মাইক মাস্টার’ নাটকের তিনটি মঞ্চায়ন অনুষ্ঠিত হবে।

আবদুল্লাহ আল-মামুনের লেখা ‘মাইক মাস্টার’ নাটকের নির্দেশনা দিয়েছেন আবদুল মমিন। নির্দেশক বলেন, ‘ব নাটুয়া ছাত্র-শিক্ষক সংগঠন। শহীদ রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট কলেজের কালচারাল ক্লাবের সাবেক সদস্যদের নিয়ে গঠিত হয় দলটি। সেই অর্থে নিহত শিক্ষার্থী দিয়া আর রাজীব আমাদের সহকর্মী, আমাদেরই সহযাত্রী। সড়ক দুর্ঘটনায় তাঁদের অকাল মৃত্যুতে আমরা শোকাহত।’

‘মাইক মাস্টার’ নাটক দিয়ে ব নাটুয়া নাট্যদলের যাত্রা শুরু হয়‘মাইক মাস্টার’ নাটক দিয়ে ব নাটুয়া নাট্যদলের যাত্রা শুরু হয়‘মাইক মাস্টার’ একক নাটক। নাটকের কেন্দ্রীয় চরিত্র একজন সাধারণ রাজনৈতিক কর্মীর, যাঁর বর্তমান পেশা মাইকে রাজনৈতিক সভা-সমিতির ঘোষণা প্রচার করা। কাছ থেকে দেখা রাজনীতির নানা অন্ধকার দিকের কথা শুনিয়েছেন তিনি এই নাটকে। মাইক মাস্টারকে বলতে শুনি, ‘আমাদের এই পোড়া কপাল ভূখণ্ডের একটাই সমস্যা, সেটা হলো রাজনীতি। মাঝে মাঝে আমি ধোঁকায় পড়ে যাই, এই মালটার নাম রাজনীতি হলো কেন? নীতির সঙ্গে যার কোনো সম্পর্ক নাই!’ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হত্যাকাণ্ডের কথা এবং তাঁর ঘাতকদের বিচার না হওয়ায় তীব্র ক্ষোভের কথা উচ্চারিত হয়েছে নাটকটিতে। একজন আদর্শবান, সৎ রাজনৈতিক কর্মীর জীবনের বঞ্চনাই যেন মাইক মাস্টারের আত্মকথন।

নির্দেশক আবদুল মমিন বলেন, ‘শুরুতে আগামী বৃহস্পতিবার দুটি প্রদর্শনীর পরিকল্পনা ছিল আমাদের। পরে দর্শকের চাহিদা এবং দলের কর্মীদের উৎসাহ দেখে দুই দিনে পাঁচটি প্রদর্শনীর উদ্যোগ নিয়েছি।’ তিনি বলেন, ‘নাটক করব, এই আশা নিয়ে শহীদ রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট কলেজ কালচারাল ক্লাবের সদস্যদের নিয়ে ‘মাইক মাস্টার’-এর কাজ শুরু করি। পরে অনেকে যুক্ত হলো। নাট্যকার আব্দুল্লাহ আল-মামুন নাটকটিতে বঙ্গবন্ধুর হত্যাকারীদের উদ্দেশ্যে একটা ভবিষ্যদ্বাণী করেছিলেন, “অকৃতঘ্নতা, বিশ্বাসঘাতকতা আর দেশদ্রোহের বিচার একদিন হবেই।” আজ বঙ্গবন্ধুর হত্যার বিচার হয়েছে। নাটকটি নির্মাণের ক্ষেত্রে ঘটনাটি আমাদের অনুপ্রেরণা হিসেবে কাজ করেছে।’

একজন আদর্শবান, সৎ রাজনৈতিক কর্মীর জীবনের বঞ্চনা নিয়ে ‘মাইক মাস্টার’একজন আদর্শবান, সৎ রাজনৈতিক কর্মীর জীবনের বঞ্চনা নিয়ে ‘মাইক মাস্টার’নাটকে মূল চরিত্রে অভিনয় করেছেন আবদুল মমিন। কোরাস চরিত্র আছেন অনাবিল, অন্তরা, রাব্বি, ফারহান, তারিফ, মেহেদী ও সাব্বির।

গত ২৯ জুলাই মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় নিহত হন শহীদ রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট কলেজের দুজন শিক্ষার্থী দিয়া খানম ও রাজীব।

নিউজটি শেয়ার করুন





সর্বস্বত্ব © ২০১৯ মাতৃভূমির খবর কর্তৃক সংরক্ষিত

Design & Developed BY ThemesBazar