শনিবার, ৩১ অক্টোবর ২০২০, ১০:৫০ অপরাহ্ন

ঢাকায় ভারতীয় হাইকমিশনের প্রজাতন্ত্র দিবস উদযাপন

মাতৃভূমির খবর ডেস্ক :  অন্যান্য বছরের মতো এবারও যথাযথ মর্যাদার সঙ্গে ভারতের ৭০তম প্রজাতন্ত্র দিবস বা সাধারণ দিবস উদযাপন করছে ঢাকার ভারতীয় হাইকমিশন। আজ শনিবার সকাল সাড়ে ৯টায় বাড়িধারার চ্যান্সেরি কমপ্লেক্সে দেশটির জাতীয় সংগীত ও পতাকা উত্তোলনের মাধ্যমে প্রজতন্ত্র দিবস উদযাপনের উদ্বোধন করেন ভারপ্রাপ্ত হাইকমিশনার ড. আদর্শ সোয়াইকা।

পতাকা উত্তোলনের পর সাংস্কৃতিক অনুষ্ঠানে ভারতীয় প্রজাতন্ত্র দিবসের মূলমন্ত্র মানুষের মাঝে ছড়িয়ে দেয়া হয়। দেশটির ঐতিহ্য তুলে ধরা হয় নৃত্য ও কোরিওগ্রাফির মাধ্যমে। ভারতের বিভিন্ন প্রদেশের সাংস্কৃতিক ঐতিহ্যও তুলে ধরা হয় অনুষ্ঠানে।এসময় বাংলাদেশে ভারতীয় কমিউনিটির বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ উপস্থিত ছিলেন।

ভারপ্রাপ্ত হাইকমিশনার ড. আদর্শ সোয়াইকা ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের শুভেচ্ছা বার্তা পাঠ করে শোনান। ভারতের রাষ্ট্রপতি তার শুভেচ্ছা বার্তায় বলেন, এই দিবসটি আমাদের গণতন্ত্র ও প্রজাতন্ত্রের মূল্যবোধকে স্মরণ করে দেয়। এই দিন স্বাধীনতার প্রতি আমাদের অঙ্গীকার পুনর্ব্যক্ত করার সুযোগ করে দেয়। আমাদের সমাজের মধ্যে এবং নাগরিকদের মধ্যে বৈষম্য দূর করতে শেখায়। ভারতীয়দের একত্রিত হওয়ার সুযোগ করে। ১৯৫০ সালের ২৬ জানুয়ারি ভারত প্রজাতন্ত্র লাভ করে। যা আমাদের জাতি গঠনে দ্বিতীয় সর্বোচ্চ স্তর।

নিউজটি শেয়ার করুন





সর্বস্বত্ব © ২০১৯ মাতৃভূমির খবর কর্তৃক সংরক্ষিত

Design & Developed BY ThemesBazar