বৃহস্পতিবার, ০৩ ডিসেম্বর ২০২০, ০১:৫৪ পূর্বাহ্ন

জেনে নিন, শীতের যেসব ফল ওজন কমায়

লাইফস্টাইল ডেস্ক :  শীতে রকমারি ফল বেশি পাওয়া যায়।বাজারের হাত বাড়ালেই রকমারি ফলের ছড়াছড়ি।যারা ওজন কমাতে চান তারা এই শীতে খেতে পারেন কয়েকটি ফল।

ওজন কমানোর জন্য খেতে পারেন কমলা, পেয়ারা, আঙ্গুরসহ নানা ফল। এসব ফলে রয়েছে ভিটামিন, মিনারেলস ও অ্যান্টিঅক্সিডেন্টস। শুধু তাই নয়, এসব ফলে ফাইবার বেশি থাকে যা হজমে সহায়তা করে ও পেটের মেদ কমায়। শীতের যেসব ফল ওজন কমায় :-

কাঁচা পেয়ারা:  পেয়ারায় আছে প্রোটিন ও ফাইবার। দুটোই হজম হতে অনেক সময় লাগে, ফলে তা ক্ষুধা কমায়। এছাড়া কাঁচা পেয়ারায় চিনি অনেক কম থাকে। তাই কাঁচা পেয়ারা খেলে ওজন বাড়ে না।

আঙ্গুর:  আঙ্গুর ছোট বড় সবারই প্রিয় একটি ফল। এছাড়া কালো আঙ্গুরে থাকা রেসভেরাট্রল শরীরে উপকারি ফ্যাট তৈরি করে ও খারাপ ধরণের ফ্যাট দূর করে।

কমলা :  শীতের ফলের মধ্যে অন্যতম হচ্ছে কমলা। ভিটামিন সিয়ে ভরা কমলা ওজন কমাতে সাহায্য করে।কমলা শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা কমিয়ে পটাশিয়া, ফলেট ও ফাইবারের ঘাটতি কমাবে।

সফেদা :  সফেদা হজমে সাহায্য করে।এছাড়া পেটের মেদ ও অতিরিক্ত ওজন কমে সহজে।তাই এজন কমাতে খেতে পারেন শীতের ফল সফেদা।

ডুমুর:  কোষ্ঠকাঠিন্য প্রতিরোধে ডুমুরের জুড়ি নেই।ডুমুর পেট ভরা রাখে।ডুমুরে ফিসিন নামের একটি এনজাইম থাকে যা খাবার দ্রুত হজমে সহায়ক।এছাড়া ডুমুর পেটের মেদ কমায়।

নিউজটি শেয়ার করুন





সর্বস্বত্ব © ২০১৯ মাতৃভূমির খবর কর্তৃক সংরক্ষিত

Design & Developed BY ThemesBazar