মঙ্গলবার, ১১ মে ২০২১, ০৭:৪৮ অপরাহ্ন

জাতীয় সংসদ অধিবেশন শুরু হচ্ছে আজ

মাতৃভূমির খবর ডেস্কঃ একাদশ জাতীয় সংসদের পঞ্চম অধিবেশনের প্রথম দিনের বৈঠক শুরু হচ্ছে আজ। বিকেল সোয়া ৪টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে এ বৈঠক শুরু হবে। তবে তার আগে কার্য উপদেষ্টা কমিটির বৈঠকে এ অধিবেশনের মেয়াদসহ কার্যসূচি চূড়ান্ত করা হবে।

আরো পড়ুন: দেশে পৌঁছেছে সাদেক হোসেন খোকার মরদেহ

সংসদ সচিবালয় সূত্র জানিয়েছে, চতুর্থ অধিবেশনের মতো এবারের অধিবেশনের মেয়াদও খুব সংক্ষিপ্ত হতে যাচ্ছে। এর আগে চতুর্থ অধিবেশন ৮ সেপ্টেম্বর শুরু হয়ে ১২ সেপ্টেম্বর শেষ হয়।

সাংবিধানিক বাধ্যবাধকতার কারণে আয়োজিত এবারের অধিবেশন সংক্ষিপ্ত হলেও জানুয়ারি মাসে নতুন বছরের প্রথম অধিবেশন দীর্ঘ হবে। এতে রাষ্ট্রপতি ভাষণ দেবেন। এ বক্তব্যের ওপর ধন্যবাদ প্রস্তাবের আলোচনায় সদস্যরা অংশ নেবেন। আইন অনুযায়ী সংসদের দুই অধিবেশনের মধ্যবর্তী বিরতি ৬০ দিনের বেশি হওয়ার সুযোগ নেই।

সংসদের আইন শাখার কর্মকর্তারা জানিয়েছেন, আজকের অধিবেশনের শুরুতেই সভাপতিম লীর সদস্য মনোনয়ন ও শোক প্রস্তাব নেওয়া হবে। এর পরই দিনের কার্যসূচিতে থাকছে প্রশ্নোত্তর। প্রথম দিনের প্রশ্নোত্তরের জন্য নির্ধারিত মন্ত্রণালয়ের মধ্যে রয়েছে- পানিসম্পদ, আইন, জনপ্রশাসন, মৎস্য ও প্রাণিসম্পদ এবং সরকারি কর্মকমিশন-সম্পর্কিত। আজ বেসরকারি দিবসে কোনো বিল উঠছে না। তবে দুটি বিলের বিষয়ে সংসদীয় কমিটির সভাপতির পক্ষ থেকে বৈঠকে প্রতিবেদন দেওয়া হবে।

এ ছাড়া এ অধিবেশনে সরকারের ক্যাসিনোবিরোধী অভিযান অব্যাহত রাখা, নার্সিং ইনস্টিটিউট ও হাসপাতাল প্রতিষ্ঠা, কোল্ডস্টোরেজ ও লঞ্চঘাট নির্মাণ বিষয়ে সিদ্ধান্ত প্রস্তাব নিষ্পত্তি হওয়ার কথা রয়েছে।

নিউজটি শেয়ার করুন





সর্বস্বত্ব © ২০১৯ মাতৃভূমির খবর কর্তৃক সংরক্ষিত

Design & Developed BY ThemesBazar