রবিবার, ২৮ ফেব্রুয়ারী ২০২১, ০৯:৪৮ অপরাহ্ন

জাতীয় নির্বাচনের প্রতীক বরাদ্দ আগামীকাল

মাতৃভূমির খবর ডেস্ক :   একাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন আজ রবিবার। আগামীকাল সোমবার প্রতীক বরাদ্দ দেবে নির্বাচন কমিশন (ইসি)। আজ বিকেল পাঁচটার মধ্যে রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে প্রার্থী নিজে অথবা ক্ষমতাপ্রাপ্ত ব্যক্তির মাধ্যমে প্রার্থিতা প্রত্যাহার করতে হবে।

গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) ১৯৭২ সালের ১৬(২) ধারা অনুযায়ী-কোনো নিবন্ধিত রাজনৈতিক দল ও জোট থেকে কোনো নির্দিষ্ট আসনে একাধিক প্রার্থীকে মনোনয়ন দিলেও আজকের মধ্যে দল থেকে তাদেরও চূড়ান্ত প্রার্থীর তালিকা রিটার্নিং কর্মকর্তাদের কাছে পাঠাতে হবে। অনুলিপি দিতে হবে নির্বাচন কমিশনে।

আর এটি করা হলে ওই দল থেকে মনোনয়ন দাখিল করা অন্য প্রার্থীদের প্রার্থিতা আপনা-আপনি বাতিল হয়ে যাবে। এ ক্ষেত্রে প্রত্যাহারের প্রয়োজন পড়বে না।

তবে স্বতন্ত্র প্রার্থী বা রাজনৈতিক দলের শরিকদের কেউ প্রার্থিতা প্রত্যাহার করতে চাইলে রিটার্নিং কর্মকর্তার কাছে আবেদন করতে হবে।

গত ২ ডিসেম্বর রিটার্নি কর্মকর্তারা সারা দেশে ৭৮৬ প্রার্থীর মনোনয়নপত্র বাতিল করেন। এদের মধ্যে ২৫২ জন আপিলে প্রার্থিতা ফিরে পান। এদের মধ্যে প্রথম দিন ৮৬ জন, দ্বিতীয় দিন ৮১ জন এবং তৃতীয় দিন ৮৫ জন তাদের প্রার্থিতা ফিরে পান।

আগামী ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

নিউজটি শেয়ার করুন





সর্বস্বত্ব © ২০১৯ মাতৃভূমির খবর কর্তৃক সংরক্ষিত

Design & Developed BY ThemesBazar