বুধবার, ২৫ নভেম্বর ২০২০, ১১:০৩ অপরাহ্ন

নির্বাচনে ভোটারদের নিরাপত্তা নিশ্চিত করা হয়েছে : ডিএমপি কমিশনার

মাসুদ হাসান রিদম :  ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কমিশনার আছাদুজ্জামান মিয়া বলেছেন, জাতীয় নির্বাচনকে কেন্দ্র করে রাজধানীকে সংঘাতমুক্ত ও ভোটারদের নিরাপত্তা নিশ্চিত করাসহ সমস্ত ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। আজ শুক্রবার রাজধানীর কাকরাইল মোড়ে লিটল ফ্লাওয়ার স্কুল চত্বরে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় কালে কমিশনার এ কথা বলেন।
ঢাকা মহানগর পুলিশের প্রস্তুতি সম্পর্কে আসাদুজ্জামান মিয়া বলেন, ঢাকা মহানগরে মোট ২ হাজার ১১৩ টি কেন্দ্র রয়েছে। প্রত্যেকটি কেন্দ্রে পর্যাপ্ত সংখ্যক পুলিশ ও আনসার সদস্যরা মোতায়েন করা হয়েছে। এর বাহিরেও ৪/৫ টি কেন্দ্র মিলে ১টি করে মোবাইল টিম ডিউটিতে থাকবে। তাছাড়া ঢাকা শহরে পুলিশের মোট ৪ টি কন্ট্রোল রুম  থাকবে। সেখান থেকে পুরো নিরাপত্তাব্যবস্থা সমন্বয় করা হবে।
পুলিশ কমিশনার বলেন, একজন ভোটার  তার পছন্দের প্রার্থীকে ভোট দিয়ে নিরাপদে বাড়ি ফিরে যাবে। তার জন্য যা যা নিরাপত্তা ব্যবস্থা নেয়া দরকার সবকিছু আমরা নিয়েছি।
তাছাড়া তাৎক্ষণিক সহিংসতা মোকাবেলার জন্য আমাদের সোয়াত টিম, বোম ডিসপোজাল ইউনিট ও ডগ স্কোয়াডও প্রস্তুত থাকবে। নির্বাচন শান্তিপূর্ণ সুষ্ঠু করার জন্য আমরা যে আয়োজন করেছি তাতে নগরবাসীকে সহযোগিতা করার আহ্বান জানান ডিএমপি কমিশনার।
অন্য আরেকটি প্রসঙ্গে আসাদুজ্জামান মিয়া বলেন, লাইসেন্সকৃত অস্ত্রের ব্যাপারে ইতিমধ্যে নির্দেশনা দেয়া হয়েছে। আমরা থানায় থানায় অস্ত্র জমা নিয়েছি। শুধুমাত্র  প্রার্থী ব্যতীত অন্য কেউ লাইসেন্সকৃত অস্ত্র প্রদর্শন ও বহন করতে পারছে না।
নির্বাচনে নিরাপত্তা হুমকি নিয়ে সাংবাদিকদের করা একটি প্রশ্নের উত্তরে কমিশনার বলেন, আমাদের কাছে কোন সুস্পষ্ট নিরাপত্তা হুমকি নেই। তবে বিগত জাতীয় নির্বাচনের অভিজ্ঞতা থেকে আমরা আমাদের নিরাপত্তা ব্যবস্থা সাজিয়েছি।
জরুরী প্রয়োজনে চলাচলের প্রসঙ্গে ডিএমপি কমিশনার বলেন, যে কোনো কেউ জরুরী প্রয়োজনে চলাচল করতে পারবেন। তবে এক্ষেত্রে সঠিক কারণ দেখাতে হবে।  বিমান যাত্রীদের জন্য বৈধ পাসপোর্ট ও টিকিট থাকতে হবে।
পাশাপাশি অসুস্থ রোগী,অ্যাম্বুলেন্স এসব এই নিষেধাজ্ঞার আওতার বাইরে থাকবে। আমাদের ট্রাফিক পুলিশদের সেভাবে নির্দেশনা দেওয়া হয়েছে।
নিউজটি শেয়ার করুন





সর্বস্বত্ব © ২০১৯ মাতৃভূমির খবর কর্তৃক সংরক্ষিত

Design & Developed BY ThemesBazar