মঙ্গলবার, ২৭ অক্টোবর ২০২০, ০৩:৫৮ পূর্বাহ্ন

ছুটির দিনে বাণিজ্য মেলায় উপচেপড়া ভিড়

ফাইল ছবি

মাতৃভূমির খবর ডেস্কঃ   রাজধানীর শেরে-ই-বাংলা নগরের ২৪তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা আজ (শুক্রবার) সাপ্তাহিক ছুটির দিন হওয়ায় বাণিজ্য মেলায় ক্রেতা-দর্শনার্থীদের উপচেপড়া ভিড় ছিল। সকালে জনসমাগম কিছুটা কম থাকলেও জুমার নামাজের পর মেলার মাঠে ভিড় বাড়তে থাকে। ক্রেতা-দর্শনার্থীদের স্রোতে মেলায় তিল ধারণের ঠাঁই নেই। আর সন্ধ্যার দিকে পুরো মেলার মাঠ জনসমুদ্রে পরিণত হয়।

সরেজমিনে দেখা যায়,  মেলায় সকাল থেকেই ক্রেতা-দর্শনার্থীরা আসছেন মেলায়। দুপুরের পর থেকে তা পরিণত হয় মানুষের ঢলে। মেলায় প্রবেশের লাইনও তাই সময়ের সঙ্গে সঙ্গে লম্বা হতে থাকে। শেষ বিকালে মানুষের ভিড়ে পা ফেলা দায় হয়ে ওঠে মেলা প্রাঙ্গনে। বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের সামনের রাস্তা থেকে বাণিজ্য মেলার মূল ফটকের দূরুত্ব হাঁটার রাস্তা মাত্র পাঁচ মিনিটের। তবে সম্মেলন কেন্দ্রের সামনে থেকে মেলায় প্রবেশ করতে সময় লাগছে ২০ থেকে ৩০ মিনিট।

রাজধানী ও আশপাশের এলাকার মানুষ টিকিট কেটে প্রবেশের জন্য লাইন ধরে আছেন। তরুণ-তরুণীদের পাশাপাশি সপরিবারে সরকারি-বেসরকারি চাকরিজীবীরা ঘুরতে আসেন মেলায়।

মেলার কারণে তীব্র যানজটের সৃষ্টি হয়। যানজটে অতিষ্ঠ হয়ে অনেকে হেঁটে মেলায় প্রবেশ করেন। ভিড় ও যানজটে কষ্ট করে গেলেও দর্শনার্থীদের মুখে ছিল আনন্দের ছাপ।

মেলা ঘুরে দেখা যায়, মেলায় আসা দর্শনার্থীরা মেলা প্রাঙ্গণ যেমন ঘুরে ঘুরে দেখছেন তেমন আবার কেনাকাটাও করছেন বেশ। সবধরনের প্যাভিলিয়ন, স্টল, রেস্টুরেন্টেই রয়েছে দর্শনার্থীদের ভিড়।

মেলার গেট ও বিভিন্ন স্টল প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত খোলা থাকছে। এবার প্রাপ্ত বয়স্কদের প্রবেশে টিকিটের মূল্য নির্ধারণ করা হয়েছে ৩০ টাকা এবং অপ্রাপ্ত বয়স্কদের জন্য ২০ টাকা। মেলা প্রাঙ্গণ ছাড়াও অনলাইনেও পাওয়া যাচ্ছে এবারের মেলার টিকিট।

মেলায় এবার প্যাভিলিয়ন, মিনি-প্যাভিলিয়ন, রেস্তোরাঁ ও স্টলের মোট সংখ্যা ৬০৫টি। এর মধ্যে প্যাভিলিয়ন ১১০টি, মিনি-প্যাভিলিয়ন ৮৩টি ও রেস্তোরাঁসহ অন্যান্য স্টল রয়েছে ৪১২টি।

বাংলাদেশ ছাড়াও ২৫টি দেশের মোট ৫২টি প্রতিষ্ঠান মেলায় অংশ নিচ্ছে। দেশগুলো হলো- থাইল্যান্ড, ইরান, তুরস্ক, শ্রীলঙ্কা, মালদ্বীপ, নেপাল, চীন, মালয়েশিয়া, ভিয়েতনাম, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ভারত, পাকিস্তান, হংকং, সিঙ্গাপুর, মরিশাস, দক্ষিণ কোরিয়া, দক্ষিণ আফ্রিকা, জার্মানি, সুইজারল্যান্ড, অস্ট্রেলিয়া ও জাপান।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের কারণে এবারের বাণিজ্য মেলা ৮ দিন পিছিয়ে গত ৯ জানুয়ারি শুরু হয়েছে। মেলা শুরুর পর ১১ জানুয়ারি (শুক্রবার) দিনও ছিল এমন উপচে পড়া ভিড়। মাসব্যাপী এ মেলা শেষ হবে আগামী ৮ ফেব্রুয়ারি।

নিউজটি শেয়ার করুন





সর্বস্বত্ব © ২০১৯ মাতৃভূমির খবর কর্তৃক সংরক্ষিত

Design & Developed BY ThemesBazar