শনিবার, ৩১ অক্টোবর ২০২০, ১১:০৬ অপরাহ্ন

চৌগাছায় দুইদিন ব্যাপী জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি মেলা অনুষ্ঠিত

মোঃ মহিদুল ইসলাম (চৌগাছা) :  আজ যশোরের চৌগাছা উপজেলা পরিষদ চত্তরে দুই দিন ব্যাপী ৪০তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি মেলা ( বিজ্ঞান মেলা) অনুষ্ঠিত হয়।বিজ্ঞান ও প্রযুক্তি অগ্রগতির মূলশক্তি শ্লোগানকে সামনে রেখে উপজেলা মিলনায়তনে ৪০ তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ, বিজ্ঞান মেলা এবং জাতীয় বিজ্ঞান অলিম্পিয়াড-২০১৯ এর উদ্বোধন করা হয়।

উপজেলা সূত্র থেকে জানা যায়, সোমবার সকাল নয় টার সময় উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা মিলনায়তনে সমগ্র উপজেলার বিভিন্ন স্তরের শিক্ষাপ্রতিষ্ঠানের মধ্যে আটটি মাধ্যমিক বিদ্যালয়, পাঁচটি কলেজ ও চৌগাছা সিএম আইটি কলেজ মিলে মোট ১৪টি শিক্ষাপ্রতিষ্ঠান এই জাতীয় অনুষ্ঠানে অংশগ্রহণ করে।

অনুষ্ঠানটি ২৯ ও ৩০ এপ্রিল দুই দিন ব্যাপি অনুষ্ঠিত হবে। এর মধ্যে আজ প্রথম দিনে উক্ত শিক্ষা প্রতিষ্ঠান গুলোর ক্ষুদে বিজ্ঞানীদের প্রচেষ্টায় প্রস্তুতকৃত প্রজেক্ট সমূহের প্রদর্শনীর কাজ শেষ হয়। আগামিকাল শেষ দিনে মেলায় অংশ নেওয়া শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের মধ্যে বিজ্ঞান অলিম্পিয়াড-২০১৯ অনুষ্ঠিত হবে।

উল্লেখ্য মাধ্যমিক শাখার বিজ্ঞান অলিম্পিয়াড সকাল দশটায় এবং কলেজ শাখার বিজ্ঞান অলিম্পিয়াড সকাল এগারো টায় অনুষ্ঠিত হবে। অনুষ্ঠানটির প্রধান আয়োজক উপজেলা প্রশাসন হলেও তত্ত্বাবধায়নে ছিলো জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর এবং সমগ্র পৃষ্ঠপোষকতায় ছিলো বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়। অনুষ্ঠানে অংশগ্রহণকৃত শিক্ষা প্রতিষ্ঠান গুলো হলো- চৌগাছা সরকারি ডিগ্রী কলেজ, মৃধাপাড়া মহিলা ডিগ্রী কলেজ, এসএম হাবিবুর রহমান পৌর কলেজ, এবিসিডি ডিগ্রী কলেজ, চৌগাছা সিএম আইটি কলেজ, চৌগাছা শাহাদৎ পাইলট মডেল সরকারি মাধ্যমিক বিদ্যালয়, সম্মিলনী মাধ্যমিক বিদ্যালয়, চৌগাছা ছারা পাইলট বালিকা বিদ্যালয়, হাজী সরদার মর্ত্তেজ আলী মাধ্যমিক বিদ্যালয়, চাঁদপাড়া মাধ্যমিক বিদ্যালয়, পাতিবিলা হাজী শাহাজান আলী মাধ্যমিক বিদ্যালয়।

আজ মেলার উদ্বোধনী অনুষ্ঠানের ব্যানারে উল্লেখিত নামসমূহের মধ্যে প্রধান অতিথি হিসাবে ছিলেন স্থানীয় সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মেজর জেনারেল (অবঃ) অধ্যাপক ডাঃ মোঃ নাসির উদ্দিন, বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীলীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা এসএম হাবিবুর রহমান, নবনির্বাচিত উপজেলা চেয়ারম্যান ড. মুস্তানিছুর রহমান, পৌর মেয়র নুর উদ্দিন আল-মামুন হিমেল, থানা অফিসার ইনচার্জ রিফাত খান রাজীব, উপজেলা ভাইস চেয়ারম্যান ও উপজেলা যুবলীগের আহবায়ক দেবাশিষ মিশ্র জয়, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান আকলিমা খাতুন লাকি, নবনির্বাচিত উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান নাজনীন নাহার।

এসময় উপস্থিতির মধ্যে বক্তৃতা রাখেন উপজেলা নির্বাহী অফিসার মারুফুল আলম, নবনির্বাচিত উপজেলা চেয়ারম্যান ড. মুস্তানিছুর রহমান, উপজেলা সমাজসেবা কর্মকর্তা নির্মল কর্মকার, উপজেলা সহকারি ভূমি কর্মকর্তা নারায়ন চন্দ্র পাল, হাজী সরদার মর্ত্তেজ আলী মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবুল কালাম আজাদ ও শাহাদৎ পাইলট সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থী সুমাইয়া মল্লিক।
এছাড়া এসময় আরও উপস্থিত ছিলেন উপজেলা প্রশাসন ও মাধ্যমিক শিক্ষা অফিসের কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ এবং মেলাতে আগত উপজেলার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক ও শিক্ষার্থীরা।
উল্লেখ্য যে, দ্বিতীয় দিনের বিজ্ঞান অলিম্পিয়াডের কুইজ বিষয়ক সকল দায়িত্ব পালন করেন উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আবুল কালাম রফিকুজ্জামান।

নিউজটি শেয়ার করুন





সর্বস্বত্ব © ২০১৯ মাতৃভূমির খবর কর্তৃক সংরক্ষিত

Design & Developed BY ThemesBazar