রবিবার, ২৫ অক্টোবর ২০২০, ১০:৫০ পূর্বাহ্ন

চৌগাছার তাহেরপুরে কপোতাক্ষ নদে বাঁধ দিয়ে মাছ চাষ ।।

(চৌগাছা প্রতিনিধি) যশোরের চৌগাছা উপজেলার হাকিমপুর ইউনিয়নের তাহেরপুর গ্রামের উপর দিয়ে বয়ে গেছে কপোতাক্ষ নদ।

কপোতাক্ষ এই নদটি এখন মরা খাল হলেও তাহেরপুর, ধুলিয়ানি,পলুয়া, সহ বেশ কিছু জায়গায় বাঁধ দিয়ে এক শ্রেনীর অসাধু মাছ ব্যবসায়িরা মাছ চাষ করছে।

নদীতে বাঁধ দিয়ে মাছ চাষ করার ফলে নদীটি স্রোতহীন হয়ে পড়ছে, চৌগাছা উপজেলার সর্বস্তরের জনগনেরর দাবী কপোতাক্ষ এই নদটি দ্রুত সময়ের মধ্যে সকল প্রকার অবৈধ বাঁধ সরিয়ে কপোতাক্ষ নদীর গতীপথ ঠিক রাখতে হবে।

চৌগাছা উপজেলা সদরের উপর দিয়ে বয়ে চলা বিখ্যাত কবি মাইকেল মধুসুধন দত্তের কপোতাক্ষ নদ এখন মরা খালে পরিনত হয়েছে, দেখার যেনো কেউ নেই।

এক সময় এই নদীতে স্রোত ছিলো অনেক, প্রায় জোয়ার- ভাটা দেখা যেতো কোটচাঁদপুর,চৌগাছা,ঝিকরগাছা, মহেশপুর অঞ্চালের লোকজনের একমাত্র ব্যবসা মাধ্যম ছিলো এই নদীকে ঘিরে। ফলে এই কপোতাক্ষ নদী ঘিরে এই অঞ্চালের মানুষের জীবন যাত্রার মান ও উন্নত হয়ে যায়।

বর্তমানে কপোতাক্ষ এই নদকে ঘিরে বেড়ে যায় অবৈধ দখল, পাল্লাপাল্লী দিয়ে বাড়তে থাকে দখলকারীর সংখ্যা। প্রভাবশালী ব্যক্তিদের দ্বারা এই কপোতাক্ষ নদটি ধিরে ধিরে দখল হয়, আর হারাতে থাকে তার যৌবন।

বিভিন্ন ময়লা আবর্জনা ও দূষণে ভরাট হয়ে যাচ্ছে এই নদী। চৌগাছার যতো ময়লা আবর্জনা সব ফেলা হয় এই নদীতে।

আর দীর্ঘ দিন খনন না করার ফলে পলি জমে ভরাট হয়ে কপোতাক্ষ এই নদটি মরার আগেই মরে যাওয়ার উপক্রম হয়েছে।

চৌগাছার প্রেসক্লাব ও রির্পোটাস ক্লাবের সাংবাদিক গণ কপোতাক্ষ এই নদের পূর্ণ খনন ও অবৈধ সব বাঁধ সরাতে বিভিন্ন পত্র-পত্রিকায় একাধিকবার লেখা লেখির পরেও উপর মহলের কোন টনক নড়েনি।

চৌগাছাবাসী এই কপোতাক্ষ নদ বাঁচাতে সর্ব মহলের দৃষ্টি আকর্ষন করছে । অতিদ্রুত এই নদটি যদি আমরা অবৈধ দখলকারীদের হাত থেকে দখল রোধ না করতে পারি তবে আগামিতে এই নদ শুধু বই-পত্রে থাকবে বাস্তবে আর দেখা যাবেনা।

নিউজটি শেয়ার করুন





সর্বস্বত্ব © ২০১৯ মাতৃভূমির খবর কর্তৃক সংরক্ষিত

Design & Developed BY ThemesBazar