বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০, ০৫:৪৬ পূর্বাহ্ন

চীনে নিযুক্ত রাষ্ট্রদূতকে সরিয়ে দিলেন কানাডার প্রধানমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক :   চীনে নিযুক্ত কানাডার রাষ্ট্রদূত জন ম্যাককালামকে বরখাস্ত করেছে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। চীনা টেলিকম জায়ান্ট হুয়াওয়ের সিনিয়র নির্বাহী মেং ওয়াংঝু’কে আমেরিকার কাছে হস্তান্তর প্রসঙ্গে ম্যাককালাম বিতর্কিত মন্তব্য করার পর তাকে সরিয়ে দেওয়া হলো।

ট্রুডো এক বিবৃতিতে জানান, তিনি জন ম্যাককালামকে পদত্যাগ করার নির্দেশ দিয়েছেন। তবে এর কারণ ব্যাখ্যা করেননি কানাডার প্রধানমন্ত্রী।

গত বছরের ডিসেম্বর মাসের গোড়ার দিকে আমেরিকার আহ্বানে সাড়া দিয়ে কানাডার পুলিশ মেং ওয়াংঝুকে আটক করার পর চীনের সঙ্গে কানাডা ও আমেরিকার সম্পর্কে উত্তেজনা দেখা দেয়।

ইরানের বিরুদ্ধে আরোপিত মার্কিন নিষেধাজ্ঞা লঙ্ঘনের দায়ে ওয়াংঝুকে আমেরিকার হাতে তুলে দেওয়ার প্রস্তাব বিবেচনায় রেখেছে কানাডা। হুয়াওয়ে এবং ওয়াংঝু নিষেধাজ্ঞা লঙ্ঘনের মার্কিন অভিযোগ প্রত্যাখ্যান করেছেন।

কানাডার প্রধানমন্ত্রী ট্রুডো এক বিবৃতিতে বলেছেন, তিনি ম্যাককালামকে পদত্যাগের নির্দেশ দিয়েছেন এবং এরপর তার পদত্যাগপত্র গ্রহণ করেছেন।

গত মঙ্গলবার প্রথম ম্যাককালামের যে বক্তব্যটি বিতর্কের সৃষ্টি করে তা হলো, তিনি ওয়াংঝুকে গ্রেফতার ও তাকে আমেরিকার কাছে হস্তান্তরের বিষয়টিকে আইনের দৃষ্টিতে অত্যন্ত নড়বড়ে বলে মন্তব্য করেন।

নিউজটি শেয়ার করুন





সর্বস্বত্ব © ২০১৯ মাতৃভূমির খবর কর্তৃক সংরক্ষিত

Design & Developed BY ThemesBazar