বৃহস্পতিবার, ২৮ জানুয়ারী ২০২১, ০৭:৫৩ পূর্বাহ্ন

চাষী নজরুল ইসলামের চতুর্থ মৃত্যুবার্ষিকী আজ

ফাইল ছবি

মাতৃভূমির খবর রির্পোট :  একুশে পদকপ্রাপ্ত চলচ্চিত্রকার চাষী নজরুল ইসলামের চতুর্থ মৃত্যুবার্ষিকী আজ। তিনি ২০১৫ সালের এই দিনে মৃত্যুবরণ করেন এ খ্যাতিমান নির্মাতা। তিনি ১৯৪১ সালের ২৩ অক্টোবর বিক্রমপুরের শ্রীনগর থানার সমষপুর গ্রামে জন্মগ্রহণ করেন।

তিনি একাধিকবার জাতীয় চলচ্চিত্র পুরস্কারসহ অসংখ্য পুরস্কারে ভূষিত হন। চাষী নজরুল ইসলাম চারবার বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতির সভাপতি ছিলেন।

তার মৃত্যুবার্ষিকীতে বিভিন্ন সামাজিক-সাংস্কৃৃতিক সংগঠন নানা কর্মসূচি গ্রহণ করেছে। চাষী নজরুলের মৃত্যুবার্ষিকী উপলক্ষে আজ তার কবরে পুষ্পস্তবক অর্পণ, বাদ মাগরিব তার কমলাপুরের বাসভবনে দোয়া মাহফিল এবং আগামীকাল বিকেল ৩টায় বিএফডিতে পরিচালক সমিতির আয়োজনে এক স্মরণসভা অনুষ্ঠিত হবে।

চাষী নজরুল ১৯৬১ সালে সৈয়দ মোহাম্মদ আওয়ালের হাত ধরে চলচ্চিত্র অঙ্গনে পদার্পণ করেন। স্বাধীন বাংলাদেশে মুক্তিযুদ্ধের প্রথম চলচ্চিত্র ‘ওরা ১১ জন’ নির্মাণের মাধ্যমে তিনি ১৯৭২ সালে চলচ্চিত্র পরিচালক হিসেবে আত্মপ্রকাশ করেন। তিনি একাধিকবার জাতীয় চলচ্চিত্র পুরস্কারসহ অসংখ্য পুরস্কারে ভূষিত হন। চাষী নজরুল ইসলাম চারবার বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতির নির্বাচিত সভাপতি ছিলেন। এ ছাড়াও তিনি অনেক সামাজিক, সাংস্কৃৃতিক ও পেশাজীবী সংগঠনের নেতৃত্ব দিয়েছেন।

নিউজটি শেয়ার করুন





সর্বস্বত্ব © ২০১৯ মাতৃভূমির খবর কর্তৃক সংরক্ষিত

Design & Developed BY ThemesBazar