রবিবার, ১১ এপ্রিল ২০২১, ০৪:১৯ পূর্বাহ্ন

চাঁদপুর জেলার শাহরাস্তিতে এইচএসসিতে পাসের হার ৯৩.৫১ % ও আলিমে ৯৮.২৩%

রাফিউ হাসান (বিশেষ প্রতিনিধি)ঃ শাহরাস্তি উপজেলায় উচ্চ মাধ্যমিক পরীক্ষায় পাসের হার ৯৩.৫১%। চলতিবছরের এইচএসসি পরীক্ষায় ৫টি মহাবিদ্যালয়ের ১ হাজার ১ জন শিক্ষার্থী অংশগ্রহণ করে। এদের মধ্যে ৯ শ ৩৬ জন শিক্ষার্থী কৃতকার্য হয়েছে।

১৭ জুলাই বুধবার প্রকাশিত ফলাফল থেকে দেখা যায়, এইচএসসিতে অংশ নেয়া শিক্ষার্থীদের মধ্য থেকে জিপিএ-৫ পেয়েছে ৮ জন। তন্মধ্যে, ৫ জন জিপিএ-৫ পেয়েছে মেহের ডিগ্রী কলেজ থেকে, ২ জন করফুলেন্নেছা মহিলা কলেজ থেকে বাকি ১ জন সূচীপাড়া ডিগ্রী কলেজ থেকে।
মহাবিদ্যালয়গুলো থেকে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে জানা যায় যে, চিতোষী ডিগ্রী কলেজ থেকে ২৯১ জন শিক্ষার্থী এইচএসসি পরীক্ষায় অংশ নেয়। তন্মধ্যে ২৮৫ জন কৃতকার্য হয়। পাসের হার ৯৭.৯৪%। করফুলেন্নেছা মহিলা কলেজ থেকে ১৬৩ জন শিক্ষার্থী এইচএসসি পরীক্ষায় অংশ নেয়। তন্মধ্যে ১৫৫ জন কৃতকার্য হয়। পাসের হার ৯৫.০৯%। মেহের ডিগ্রী কলেজ থেকে ১৬৭ জন শিক্ষার্থী এইচএসসি পরীক্ষায় অংশ নেয়। তন্মধ্যে ১৬৪ জন কৃতকার্য হয়। পাসের হার ৯৮.২০%। সূচীপাড়া ডিগ্রী কলেজ থেকে ২৯৮ জন শিক্ষার্থী এইচএসসি পরীক্ষায় অংশ নেয়। তন্মধ্যে ২৫১ জন কৃতকার্য হয়। পাসের হার ৮৪.২৩%। খিলাবাজার স্কুল এন্ড কলেজ থেকে ৮২ জন শিক্ষার্থী এইচএসসি পরীক্ষায় অংশ নেয়। তন্মধ্যে ৮১ জন কৃতকার্য হয়। পাসের হার ৯৮.৭৮%।

এদিকে,আলিম পরীক্ষায় পাশের হার ৯৮.২৩%। চলতি বছরের আলিম পরীক্ষায় উপজেলার ১০টি মাদ্রাসার ২৮৩ জন শিক্ষার্থী অংশগ্রহণ করে। এদের মধ্যে ২৭৮ জন শিক্ষার্থী কৃতকার্য হয়েছে। জিপিএ-৫ পেয়েছে ৪ জন। শতভাগ পাস প্রতিষ্ঠানের সংখ্যা ৬ টি। শতভাগ পাস করা মাদ্রাসাগুলো হলো ভোলদিঘী কামিল মাদ্রাসা, শাহরাস্তি চিশতিয়া আলিম মাদ্রাসা, চিতোষী সুলতানিয়া ফাজিল মাদ্রাসা, রাগৈ ইসলামিয়া আলিম মাদ্রাসা, নুনিয়া ইসলামিয়া ফাজিল মাদ্রাসা, শেখ ফজিতুন্নেছা মুজিব মহিলা আলিম মাদ্রাসা।

উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আহসান উল্ল্যা চৌধুরী বলেন, শিক্ষক, অভিভাবক ও শিক্ষার্থীদের অক্লান্ত পরিশ্রমের ফল এটি। প্রতি বছর পাসের হার বাড়ছে। আমরা কলেজগুলো মনিটরিংয়ের মাধ্যমে শিক্ষার মান উন্নয়নে কাজ করে যাচ্ছি।

উল্লেখ্য, গত ১ এপ্রিল থেকে ১২ মে পর্যন্ত এইচএসসি তত্ত্বীয় পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। ২১ মে’র মধ্যে সব বিষয়ের ব্যবহারিক পরীক্ষা নেয়া হয়।

নিউজটি শেয়ার করুন





সর্বস্বত্ব © ২০১৯ মাতৃভূমির খবর কর্তৃক সংরক্ষিত

Design & Developed BY ThemesBazar