রবিবার, ০৬ ডিসেম্বর ২০২০, ০৩:৩৩ পূর্বাহ্ন

গুগলকে ৪২ হাজার ২৫৮ কোটি টাকা জরিমানা

প্রযুক্তি জায়ান্ট গুগলকে পাঁচ বিলিয়ন ডলার (৪২ হাজার ২৫৮ কোটি টাকা) জরিমানা করেছে ইউরোপিয়ান ইউনিয়নে (ইইউ)। বুধবার বেলজিয়ামের ব্রাসেলসে অ্যান্টি ট্রাস্ট মামলায় গুগলকে রেকর্ড পরিমাণ জরিমানা করে ইইউ। ইইউ’র ইতিহাসে এটিই সবচেয়ে জরিমানার ঘটনা। খবর বিবিসি ও আল জাজিরার।

ইউরোপিয়ান ইউনিয়ন বলেছে, গুগল তাদের অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের মাধ্যমে ব্যবহারকারীদের তাদের সার্চ ইঞ্জিন ব্যবহার করতে বাধ্য করে। এটি ইইউ’র অ্যান্টি ট্রাস্ট আইনের বিরোধী।

২০১৭ সালে গুগলের শপিং-সার্চ সেবা নিয়ে এক তদন্তের জের ধরে ইউরোপিয়ান কমিশন ২৪০ কোটি ইউরো জরিমানা করেছিল। এবার নতুন এই জরিমানা ঘোষণার কারণে তা আগের রেকর্ড ছাড়াল।

ইউরোপীয় ইউনিয়ন কম্পিটিশন কমিশনার মার্গারেট ভেস্তাগার বলেছেন, গুগল তাদের অ্যান্ড্রয়েড ইকোসিস্টেমে শুধু গুগলের অ্যাপ ডিফল্ট হিসেবে রাখতে ফোনের প্রস্তুতকারক প্রতিষ্ঠানগুলোকে চাপ দিচ্ছিল। এগুলোর মধ্যে ছিল যেসব প্রতিষ্ঠান গুগলের ক্রোম বা ক্রোম অ্যাপ তাদের ফোনে প্রি-ইন্সটল করতো না তাদের ফোনে প্লে স্টোর রাখার সুযোগ রাখে না গুগল।

মার্গারেট ভেস্তাগার সংবাদ সম্মেলনে বলেছেন, ব্যবহারকারীদের অবশ্যই নিজেদের পছন্দ বেছে নেবার অধিকার রয়েছে।

গুগলের মুখপাত্র আল ভার্নে বলেন, ‘অ্যান্ড্রয়েড প্রত্যেক ব্যবহারকারীদের আরো বেশি পছন্দ বেছে নেয়ার সুযোগ দেয়। আমরা কমিশনের সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করব।’

গুগলের মালিক প্রতিষ্ঠান অ্যালফাবেটকে তাদের ব্যবসায়িক নীতি পরিবর্তনের জন্য ৯০ দিনের সময় বেঁধে দেয়া হয়েছে। তা না হলে গুগলের প্রতিদিনের বৈশ্বিক আয়ের ওপর আরো পাঁচ শতাংশ জরিমানা দিতে হবে।

গুগল খুব সহজেই এই টাকা পরিশোধ করার ক্ষমতা রাখে। কারণ গত মার্চ পর্যন্ত প্রতিষ্ঠানটির আয় ১০৩ বিলিয়ন ডলারে দাঁড়িয়েছে।

নিউজটি শেয়ার করুন





সর্বস্বত্ব © ২০১৯ মাতৃভূমির খবর কর্তৃক সংরক্ষিত

Design & Developed BY ThemesBazar