মঙ্গলবার, ১৯ জানুয়ারী ২০২১, ০৪:৫৮ অপরাহ্ন

কোরিয়া থেকে আসছে নিহত মার্কিন সেনাদের দেহাবশেষ

কোরীয় যুদ্ধে নিহত মার্কিন সেনাদের দেহাবশেষ ফেরত পাঠাবে উত্তর কোরিয়া। ওই যুদ্ধ শেষ হওয়ার ৬৫তম বার্ষিকীতে অবশেষে তাঁরা দেশে ফিরে আসছেন। বিবিসি অনলাইনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

যুক্তরাষ্ট্র নিশ্চিত করেছে, উত্তর কোরিয়া থেকে দক্ষিণ কোরিয়ায় মার্কিন ঘাঁটি পর্যন্ত একটি উড়োজাহাজে করে এই দেহাবশেষ পাঠানো হবে। ১ আগস্ট নিহত সেনাদের স্বজনেরা দেহাবশেষ গ্রহণ করবেন। প্রিয়জনদের দেহাবশেষ ফেরত পেতে বহু বছর ধরে অপেক্ষা করেছেন তাঁরা।

গত ১২ জুন সিঙ্গাপুরে উত্তর কোরিয়ার নেতা কিম জং-উনের সঙ্গে এক ঐতিহাসিক বৈঠকে মিলিত হন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প। ওই বৈঠকের পর এক সংবাদ সম্মেলনে তিনি জানিয়েছিলেন, কোরীয় যুদ্ধে নিহত মার্কিন সেনাদের দেহাবশেষ ফেরত দিতে রাজি হয়েছেন কিম।

হোয়াইট হাউসের পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয়, মার্কিন সরকার ‘উত্তর কোরিয়ার ইতিবাচক কর্মকাণ্ড ও পরিবর্তন দেখে উৎসাহিত হচ্ছে।’

যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর তথ্যানুযায়ী, ১৯৫০-১৯৫৩ সালের কোরীয় যুদ্ধে যুক্তরাষ্ট্রের প্রায় ৫ হাজার ৩০০ সেনা নিখোঁজ হয়েছিলেন। এর আগে গত ২১ জুন নিখোঁজ ২০০ মার্কিন সেনার দেহাবশেষ উত্তর কোরিয়া ফেরত দিয়েছে বলে জানান মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

নিউজটি শেয়ার করুন





সর্বস্বত্ব © ২০১৯ মাতৃভূমির খবর কর্তৃক সংরক্ষিত

Design & Developed BY ThemesBazar